পর্বতারোহী ও সাইক্লিস্ট রেশমা নাহার রত্নার হত্যাকান্ডের বিচার দাবী পবা’র

0
242

গত ৭ ই আগস্ট পর্বতারোহী ও সাইক্লিস্ট রেশমা নাহার রত্নার হত্যাকান্ডের প্রতিবাদে পরিবেশ বাচাঁও আন্দোলন পবাসহ সমমনা সংগঠনগুলো ৯ই আগস্ট জাতীয় জাদুঘরের সামনে একটি অবস্থান কর্মসূচী পালন করে। পরবর্তীতে ১১ ই আগস্ট সাইক্লিস্ট রেশমা নাহার রত্নার হত্যাকান্ডের বিচার ও সাইকেল লেনের দাবীতে শাহবাগ থেকে শহীদ মিনার পর্যন্ত সাইকেল র‍্যালীর আয়োজন করা হয়। এরই ধারাবাহিকতায় এই হত্যাকান্ডের বিচার এবং রত্নার স্মৃতি রক্ষার্থে দূর্ঘটনা কবলিত সাইকেলটির প্রতীকি ভাস্কর্য নির্মাণ এবং সাইকেল লেনের দাবীতে আন্দোলন বেগবান ও ফলপ্রসূ করার জন্য পবাসহ সমমনা কয়েকটি সংগঠন ও ব্যক্তিদের সমন্বয়ে গতকাল (১৭ আগস্ট ২০২০) রাত ৮.০০ থেকে ১০.০০ টা পর্যন্ত দুই ঘন্টাব্যাপী অনলাইন আলোচনায় সর্বসম্মতিক্রমে একটি টিম বা বোর্ড গঠন করা হয়।


অনলাইন আলোচনাটি পবার চেয়ারম্যান আবু নাসের খান এর সভাপতিত্বে এবং পবার সম্পাদক এম এ ওয়াহেদ এর সঞ্চালনায় যারা বক্তব্য রাখেন পর্বতারোহী নিশাত মজুমদার, ডাবিইবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারি, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুব্বুস, কোলকাতা সাইকেল সমাজ এর সভাপতি কল্লোল ভট্রাচার্য, গ্রীনফোসের্র প্রধান সমন্বয়ক মেসবাহ্ সুমন, বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোর্রাস এসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান মাসুদুল হাসান জায়েদী, ঢাকা সাইক্লিং স্পোর্টিং ক্লাবের এডমিন রবিউল হাসান খান মনা, আজাদ স্কেটিং ক্লাবের প্রতিষ্ঠাতা আবুল কালাম আজাদ, ট্রাইএথলেট শামসুজ্জামান আরাফাত, সাউথ ঢাকা সাইক্লিস্ট ক্লাবের এডমিন সিফাত মাহমুদুল হাসান, বিশ্ববিদ্যালয়ের সাইক্লিং ক্লাবের এডমিন নাজমুল হাসান, বাংলাদেশ মাউন্টিয়ারিং ফেডারেশনের সম্পাদক অপার আহমেদ, ঢাকা সাইক্লিস্ট নওরিন ওশিন প্রমুখ। অনলাইন আলোচনায় নিম্নোক্ত সুপারিশগুলো আলোচনায় স্থান পায়।


ক্স সাইকেল লেন বাস্তাবায়নের জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়নে একটি টিম/দল গঠন-যাতে লক্ষ পূরণ সহজ হয়।
ক্স হত্যাকান্ডের প্রকৃত কারন উৎঘাটন-তদানুযায়ী ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিস্ট মহলের সাথে যোগাযোগ
ক্স নিহত রত্নার স্মৃতি রক্ষার্থে প্রতীকি স্মৃতিস্তম্ভ তৈরীর দাবি
ক্স সাইকেল পার্কিং ও নিরাপত্তার বিষয়টি জোর দেয়া
ক্স রাস্তায় সাইকেল চালানোর জন্য পর্যাপ্ত প্রশিক্ষনের বিষয়ে জোর দেয়া
ক্স শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারী বেসরকারী প্রতিষ্ঠানগুলোকে সাইকেল চালানোর জন্য কর্র্র্মীবান্ধব পরিবেশ তৈরিতে উদ্বুদ্ধকরণ
ক্স সরকারের সর্বোচ্চ মহলে সাইকেলের জন্য পৃথক লেনের দাবী তুলে ধরা
ক্স পারিবারিকভাবে সন্তানকে সাইকেল চালানোর উৎসাহিত করার জন্য জনমত গড়ে তোলা।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here