“পর্যটনে উদ্ভাবনীমূলক প্রতিযোগিতা অনুষ্ঠান” আয়োজনের ঘোষণা

0
168

আজ ১২ মে ২০২০ খ্রি:, মঙ্গলবার সম্মিলিত পর্যটন জোটের সাথে আইসিটি মন্ত্রণালয়ের ইনোভেশন ডিজাইন এন্টারপ্রেনিউরশীপ একাডেমি (আইডিয়া) এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সাথে ‘ডিজিটাল ট্যুরিজম ইকোসিস্টেম’ শীর্ষক এক যৌথ জুম মিটিং অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও আইডিয়ার প্রকল্প পরিচালক মজিবুল হক এবং বিশেষ অতিথি ছিলেন ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ। মিটিং উপস্থাপনায় ছিলেন সম্মিলিত পর্যটন জোটের আহবায়ক ও বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের সভাপতি মোখলেছুর রহমান।

মজিবুল হক দ্রুততম সময়ের মধ্যে একটি “পর্যটনে উদ্ভাবনীমূলক প্রতিযোগিতা অনুষ্ঠান”-এর ঘোষণা দিয়ে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও প্রতি জেলার পর্যটন স্টেকহোল্ডারদেরকে সঙ্গে নিয়ে জাতীয় তথ্য বাতায়নে পর্যটনের তথ্য ভান্ডারকে হালনাগাদ করার ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দেন। তিনি সম্মিলিত পর্যটন জোট কর্তৃক ট্যুরিজমের ওপেন মার্কেট প্ল্যাটফর্ম তৈরির প্রস্তবনাকে স্বগত জানিয়ে স্টার্ট আপ বাংলাদেশ থেকে একে সহযোগিতার করার কথা উল্লেখ করেন। গন্তব্যকে ওভারট্যুরিজমের হাত থেকে রক্ষা করার জন্য অন্য এক প্রস্তাবের জন্য তিনি জোটকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। জনাব হক আরো বলেন যে, আপনাদের সহযোগিতা পেলে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে সঙ্গে নিয়ে আমার একাডেমি পর্যটন উন্নয়নে যে কোন কাজের জন্য প্রস্তুত রয়েছে।

অন্যদিকে জাবেদ আহমেদ বলেন যে, বাংলাদেশের পর্যটনের ভবিষ্যৎ সম্ভাবনাগুলিকে কাজে লাগানোর জন্য তরুণদের কাছ থেকে প্রযুক্তিগত সমাধান খুঁজে বের করতে হবে। আমাদের পর্যটনে বেসরকারি উদ্যোক্তাদের শক্তিশালী অবস্থানের কথা উল্লেখ করে তিনি পর্যটনের প্রগতিশীল সুশীল সমাজ গড়ে তোলার উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। তিনি আরো বলেন, পর্যটন শিল্পকে ঘুরে দাঁড়াতে হলে ডিজিটাল প্রযুক্তি উদ্ভাবন ও তা ব্যবহার অপরিহার্য। তিনি জোটের এই অনুষ্ঠানকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করে আয়োজনকারীদেরকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

মিটিংয়ে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ এভিয়েশন এন্ড ট্যুরিজম মিডিয়া ফোরামের সভাপতি কাজী রহিম শাহরিয়ার, পর্যটন বিচিত্রার সম্পাদক মহিউদ্দিন হেলাল, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের ম্যানেজার (পাবলিক রিলেশন) জিয়াউল হক হাওলাদার, বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের পরিচালক ও জোট নেতা জয়িতা শেখ ও এবং সম্মিলিত পর্যটন জোটের প্রথম যুগ্ম-আহবায়ক শহীদুল ইসলাম সাগর যুগ্ন-আহবায়ক রেজাউল ইসলাম রেজা প্রমুখ।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here