পর্যটন সমবায় সমিতিকে যুক্ত করতে পরিবর্তন হতে পারে সমবায়ের বর্তমান বিধি

0
29

গতকাল ১৭ মে ২০২০ খ্রি: রোববার সম্মিলিত পর্যটন জোটের সাথে বাংলাদেশ সমবায় অধিদপ্তরের ৪র্থ জুম মিটিং অনুষ্ঠিত হয়। উক্ত মিটিংয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমবায় অধিদপ্তরের মহাপরিচালক আমিনুল ইসলাম এবং বিশিষ্ট ভ্রমণ সাহিত্যিক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান। অনুষ্ঠানটি পরিচালনা করে সম্মিলিত পর্যটন জোটের আহবায়ক ও বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের সভাপতি মোখলেছুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে আমিনুল ইসলাম বলেন যে, বাংলাদেশে বর্তমানে ২৯ ধরণের সমবায় সমিতি আছে। পর্যটন খাতের অবদান অনস্বীকার্য এবং পর্যটন সমবায় সমিতির প্রস্তাব যুগোপযোগী। তাই আপনাদের সাথে আলোচনা সাপেক্ষে এবং প্রয়োজনে বর্তমান বিধি পরিবর্তন করে পর্যটন সমবায় সমিতিকে নতুন ধরণের সমিতি হিসেবে যুক্ত করা হবে। এ প্রসঙ্গে তিনি সম্মিলিত পর্যটন জোটের আজকের সৃজনশীল আয়োজনকে স্বাগত জানিয়ে বলেন যে, বঙ্গবন্ধুর দর্শনে গড়া আধুনিক সমবায় ব্যবস্থা যে কোন উন্নয়নের সাথে আছে। সমবায় অধিদপ্তর দেশে একটি সমবায়ী পর্যটন ব্যবস্থা গড়ে তোলার জন্য প্রয়োজনীয় সভা কিংবা কর্মশালা অনুষ্ঠানের জন্য প্রস্তুত রয়েছে।

বিশেষ অতিথি হিসেবে ৮টি ভ্রমণ পুস্তকের রচয়িতা মাহফুজুর রহমান বলেন যে, ভ্রমণ তাঁর মধ্যে চিরায়ত স্বত্ত¡া হিসেবে ধারণ করেন। তাই বাংলাদেশের পর্যটনকে নিয়ে তিনি আরো লিখতে চান। একটি জাতীয় দৈনিকে উপসম্পাদকীয় লেখক এই অতিথি পর্যটনকে নিয়েও নতুনভাবে লিখতে চান। ভ্রমণ লেখকদেরকে নিয়ে তিনি একটি সমবায় সমিতি গঠনের কথা জানিয়ে ট্যুর অপারেটর, গাইডসহ সেবাদানকারী স্টেকহোল্ডারদের প্রচুর প্রশিক্ষণের উপর গুরুত্ব আরোপ করেন এবং আগামী দিনে ভ্রমণমূল্য হ্রাসের বিষয়ে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ করেন।

ভারতের রাঁচির একটি পাবলিক আইন বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ড. সঙ্গীতা লাহা জুম মিটিংয়ে যোগ দিয়ে সম্মিলিত পর্যটন জোটের এই অনন্য আয়োজনের জন্য শুভকামনা করেন। তিনি আশা প্রকাশ করেন যে, করোনা সঙ্কট পেরিয়ে গেলে দ্রæততম সময়ের মধ্যে পর্যটন ঘুরে দাঁড়াবে। বাংলাদেশে অনুষ্ঠিতব্য পর্যটন বিষয়ক কোন কনফারেন্সে যোগদানের ব্যাপারে তাঁর আগ্রহের কথা ব্যক্ত করে আইন ও পর্যটন নিয়ে যৌথ গবেষণায় ইচ্ছার কথা উল্লেখ করেন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, কাজী রহিম শাহরিয়ার, শহীদুল ইসলাম সাগর, জয়িতা শেখ, জাকারিয়া হোসনে জাহিদ, কিশোর রায়হান ও কাওসার আজিজ প্রমুখ।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here