এবাদুল্লাহ মসজিদ

0
647
Ebadullah Mosque

সংক্ষিপ্ত বিবরনঃ

লোকমুখে এবাদুল্লাহ মসজিদ নামে পরিচিত হলেও এর মূল নাম জামে এবাদুল্লাহ মসজিদ( Ebadullah Mosque )। হিজরী বারোশ বাষট্টি অর্থাৎ প্রায় একশত সত্তর বছর আগে উনবিংশ শতাব্দীতে এই মসজিদটি তৎকালীন সময়ে চকবাজার এলাকায় নগণ্য সংখ্যক মুসলমান ব্যবসায়ীর মধ্যকার জনৈক সাবান ব্যবসায়ী প্রতিষ্ঠা করেন। বর্তমান সময়ে মসজিদ যে স্থানে অবস্থিত, বলা হয়ে থাকে ঠিক সেই স্থানে প্রতিষ্ঠাতার ব্যবসা কেন্দ্র এবং বাসস্থান ছিলো। সেই সময়ে চকবাজার এলাকায় মাত্র তিনজন মুসলমান ব্যবসায়ী ছিলো। তারা একত্রে বসবাস করতো এবং তাদের বাসস্থান সংলগ্ন এলাকার নির্দিষ্ট স্থানে নামাজ আদায় করতো। পরবর্তীতে আরো কতিপয় মুসলমান তাদের সঙ্গে নামাজ আদায় করায়, নামাজের স্থানটি রক্ষণাবেক্ষণের দায়িত্ব এবাদুল্লাহ নামের একজন সাবান ব্যবসার কর্মচারী গ্রহণ করে। তার নামানুসারে মসজিদটি এবাদুল্লাহ মসজিদ নামে পরিচিতি লাভ করে।

অবশ্য মতান্তরে ফকিরবাড়ী মসজিদের পরে চকের এই এবাদুল্লাহ মসিজদ প্রতিষ্ঠিত হয় ঢাকার ব্যবসায়ী জনাব এবাদুল্লাহ কর্তৃক। তিনি ১৮৪২ খৃৃস্টাব্দে এ মসজিদের ভিত্তি স্থাপন করেন। তখন মসজিদটি কাঁচাঘর ছিল। জৌনপুরী পীর মাওলানা হাফেজ আহম্মদ মসজিদ নির্মাণে সহায়তা করেন।বর্তমান মসজিদ ১৯৫২ খৃৃস্টাব্দে নির্মিত হয়।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here