জাতীয় উদ্ভিদ উদ্যান | ঢাকা

0
877

সংক্ষিপ্ত বিবরণঃ

জাতীয় উদ্ভিদ উদ্যান( Botanical Garden Dhaka )বা বাংলাদেশ ন্যাশনাল হার্বেরিয়াম বাংলাদেশে উদ্ভিদ প্রজাতি সংরক্ষণ, গবেষণা ও প্রদর্শনের সবচেয়ে বড় কেন্দ্র হিসেবে বিবেচিত। কেন্দ্রটি ন্যাশনাল বোটানিক্যাল গার্ডেন নামেও পরিচিত। উদ্যানটি ঢাকার মিরপুরে ঢাকা চিড়িয়াখানার পাশে অবস্থিত। ১৯৬১ সালে প্রায় ২০৮ একর (৮৪ হেক্টর) জায়গা জুড়ে উদ্যানটি প্রতিষ্ঠিত হয়। ঢাকার আরেকটি উদ্যান বলধা গার্ডেন প্রশাসনিক দিক দিয়ে এই উদ্যানেরই অংশ। জাতীয় উদ্ভিদ উদ্যান বাংলাদেশের অন্যতম বৃহৎ উদ্ভিদ উদ্যান। প্রতিবছর প্রায় ১৫ লক্ষ দর্শনার্থী উদ্যানটিতে বেড়াতে আসেন।

যা যা দেখবেনঃ

আকারে ছোট হলেও উদ্ভিদকুলের সৌন্দর্য এবং অর্ধশতাধিক দেশ থেকে সংগৃহীত দুর্লভ ও নানা গাছপালার বৃহৎ সংগ্রহ হিসেবে বাগানটি প্রসিদ্ধ। ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয়েছে ঢাকার অদূরে মীরপুরে জাতীয় উদ্ভিদ উদ্যান (National Botanical Garden)। বাগানের আয়তন প্রায় ৮৪ হেক্টর এবং প্রচুর সংখ্যক জলজ উদ্ভিদসহ গাছগাছালির প্রজাতি সংখ্যা প্রায় ৫০,০০০। অনেক প্রজাতির বিদেশী গাছপালা এখানে রোপিত ও অভিযোজিত হয়েছে এবং স্থানীয় আবহাওয়ায় সেগুলি নিয়মিত বংশবৃদ্ধি করছে।

উদ্যানের সংগ্রহে আছে বহু দুর্লভ ও বিদেশী প্রজাতি: অ্যানথুরিয়াম (Anthurium crystallinum), কর্পূর (Cinamomum camphora), র্যাবিট ফার্ন (Davallia canariensis), ডম্বিয়া (Dombeya spectabilis), শ্বেতরঙ্গণ (Ixora superba), ক্ষুদে ম্যুসান্ডা (Mussaenda luteola), আমাজন লিলি (Victoria amazonica), আফ্রিকান টিউলিপ (Spathodea campanulata), শ্বেতচন্দন (Santalum album) ইত্যাদি। প্রায় ৫৭টি বিভাগসহ এই সুপরিকল্পিত বাগানে আছে শিক্ষামূলক ও বিনোদনমূলক নানা ব্যবস্থা। এটি বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অধীনে বনবিভাগ কর্তৃক পরিচালিত। রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ছোট বোটানিক্যাল গার্ডেন আছে কার্জন হল চত্বরে, যা ছাত্রছাত্রীদের শিক্ষা ও গবেষণার নানা উপকরণ যুগিয়ে সহায়তা দিয়ে থাকে। ঢাকার বাইরে সকল বিশ্ববিদ্যালয়েরই শিক্ষা ও গবেষণার জন্য নিজস্ব বোটানিক্যাল গার্ডেন রয়েছে। সরকার চট্টগ্রামের চন্দ্রনাথ পাহাড় অঞ্চলে একটি নতুন বোটানিক্যাল গার্ডেন প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here