ধানমন্ডি লেক | ঢাকা

0
874

সংক্ষিপ্ত বিবরণঃ

ধানমন্ডি লেক ঢাকার( dhanmondi lake dhaka ) ধানমন্ডি আবাসিক এলাকায় অবস্থিত একটি লেক। লেকটি প্রাথমদিকে কাওরান বাজার নদীর একটি পরিত্যক্ত খাল ছিল যা তুরাগ নদীর সাথে মিলিত হয়েছিল। লেকটি আংশিকভাবে বেগুনবাড়ি খালের সাথে মিলিত হয়েছে। ১৯৫৬ সালে ২৪০.৭৪ হেক্টর জমিতে ধানমন্ডি লেকের আশেপাশের এলাকাকে আবাসিক এলাকা হিসেবে উন্নীত করা হয়। এই উন্নয়ন প্রকল্পে ধানমন্ডি আবাসিক এলাকার ১৬% লেকের জন্য বরাদ্ধ রাখা হয়েছিল।

সময়ের পরিক্রমায় লেকটি একটি দর্শনীয় সাথে পরিণত হয় এবং এর আশেপাশে বিভিন্ন সাংস্কৃতিক কেন্দ্র গড়ে উঠে যার মধ্যে অন্যতম হল, রবীন্দ্র সরোবর যা লেকের পাশেই অবস্থিত।

লোক সমাগমঃ
বিশেষত সকালে এবং বিকালে স্বাস্থ্য সচেতন মানুষের আনাগোনা বেশ চোখে পড়ে। এছাড়াসংক্ষিপ্ত পথে পথচারী গন্তব্যে পৌছাতে অনেক পথচারী এই লেকটি ব্যবহার করেন। তাছাড়া ১লা বৈশাখের মত উৎসবের দিনগুলোতে লেকে লোক সমাগম বেশি হয়। বিভিন্নসাংস্কৃতিক সংগঠন প্রায়শ তাদের কিছু কিছু সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনকরে এই লেকে।

ধানমন্ডি লেক খোলা ও বন্ধের সময়সুচীঃ
ধানমন্ডিলেকটির নির্দিষ্ট কোন খোলা ও বন্ধের সময়সূচী নেই তবে ভোর ৫.০০টা থেকে রাত১০.০০টা পর্যন্ত দর্শনার্থী অবস্থান করতে পারবেন। লেকটিতে প্রবেশের জন্যকোন টিকেটের প্রয়োজন হয় না।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here