হোসেনী দালান | ঢাকা

0
879
Hussaini Dalan Dhaka
Hussaini Dalan in Dhaka, Bangladesh, was built in 1642 by Mir Murad. Today it's a Shia mosque.

সংক্ষিপ্ত বিবরণঃ

হোসেনী দালান( Hussaini Dalan Dhaka )বা ইমামবাড়া রাজধানী ঢাকার পুরাণ ঢাকা এলাকায় অবস্থিত শিয়া মুসলিমদের প্রার্থণালয় এবং কবরস্থান। অন্যভাবে একে হুস্নী দালান বা হোসায়নি দালান বলা হয়। ইমারতটি হযরত মুহাম্মদ (সা:) এর দোহিত্র হোসেন (রা:)-এর কারবালার প্রান্তরে শাহাদত হওয়ার ঘটনায় ১৭শ শতকে মোঘল শাসনামলে এটি নির্মিত হয়। মোঘল সম্রাট শাহজাহানের আমলে প্রায় সাড়ে তিনশ বছরের পুরনো এ স্থাপনা মোঘল আমলের নিদর্শন। ঐতিহাসিকদের মধ্যে এর সঠিক নির্মানকাল নিয়ে মতভেদ আছে। ইমামবাড়ার দেয়ালের শিলালিপি থেকে জানা যায়, শাহ সুজার সুবেদারির সময় তার এক নৌসেনাপতি সৈয়দ মীর মুরাদ এটি হিজরী ১০৫২ সনে অর্থাৎ ১৬৪২ সালে নির্মাণ করেন। তিনি প্রথমে তাজিয়া কোণা নির্মাণ করেন।

ইমামবাড়া তারই পরিবর্ধিত রুপ। শিলালিপিটি নকল বলে প্রমানিত হয়নি। পরে তাজিয়া কোণা ভেঙে যায় এবং নায়েব-নাজিমরা নতুন করে তা নির্মাণ করেন। ১৮৩২ সালে ইমামবাড়া ছিল বলে জানা যায়। ইস্ট ইন্ডিয়া কোম্পানি দুই দফায় ইমামবাড়া বা হোসেনি দালান সংস্কার করে। ১৮৯৭ সালের ভূমিকম্পে ভবনটি প্রায় বিধ্বস্ত হয়। পরে খাজা আহসানউল্লাহ লক্ষাধিক টাকায় খরচ করে তা পুন:নির্মাণ ও সংস্কার করেন। ১৯৯৫-এ একবার এবং পরবর্তীতে ২০১১ সালে পুর্রহোসনী দালান ইমামবাড়ার সংস্কার ও সৌন্দর্যবর্ধন করা হয়। ইরানের স্থপতিবিদ ও শিল্পীরা এতে অংশগ্রহণ করেন।

কিভাবে যাবেনঃ
সিএনজি, রিকশা বা টেম্পোযোগে চাখাঁরপুল যাওয়া যায়।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here