এগারসিন্দুর দুর্গ | কিশোরগঞ্জ

0
1293
Egarosindur Fort

সংক্ষিপ্ত বিবরনঃ

এগারসিন্ধুর দুর্গ( Egarosindur Fort )ছিল মধ্যযুগের বাংলার একটি দুর্গ। বর্তমান বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলা সদর থেকে প্রায় আট কিলোমিটার দূরে এগারসিন্দুর অবস্থিত। বারো ভুঁইয়াদের নেতা ঈসা খান মুঘলদের বিরুদ্ধে লড়াইয়ে এই দুর্গ ব্যবহার করেছিলেন। বর্তমানে এই দুর্গের অস্তিত্ব নেই। এগারসিন্দুরে রয়েছে – এগারসিন্দুর দুর্গ, বেবুথ রাজার দিঘি, সাদী মসজিদ, শাহ মাহমুদ মসজিদ। এটি ঈশা খাঁর শক্ত ঘাঁটি ছিল।

যা যা দেখবেনঃ

১৮৯২ সালের ভূমিকম্পে দুর্গটি ধ্বংস হয়ে গেলেও আজও কিছু কিছু নিদর্শন রয়ে গেছে। দুর্গটি ছিল বিশাল আকারের। দুর্গ এলাকায় এখনও খুঁজে পাওয়া যায় জাফরি ইট, অজানা সুড়ঙ্গ, মৃতপাত্রের ভগ্নাংশ। এটি ছিল ঈশা খাঁর শক্ত ঘাঁটি। এখনও দুর্গের ভেতরে উঁচু একটি টিলার মতো ঢিবি দাঁড়িয়ে আছে, যেখান থেকে প্রতিপক্ষের বিরুদ্ধে কামান দাগানো হতো।

কিভাবে যাবেনঃ

ঢাকার মহাখালী বাস টার্মিনাল থেকে জলসিঁড়ি ও অনন্যা পরিবহন করে বা অন্য কোন জেলা থেকে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা সদরের থানারঘাটে নামতে হবে। থানারঘাটে বাস থেকে নেমে রিক্সা বা ইজিবাইকে করে এগারসিন্দুর যাওয়া যায়।

কোথায় থাকবেনঃ

এখানে খাওয়া ও থাকার জন্য তেমন ভালো ব্যবস্থা নেই। তবে পাকুন্দিয়ায় কিছু সাধারণ মানের খাবার হোটেল ও একটি সরকারি ডাকবাংলো আছে।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here