মাইকেল মধুসূদন দত্তের বাড়ি

0
758

সংক্ষিপ্ত বিবরনঃ

কবি মাইকেল মধুসূদন দত্ত বাড়ি( Michael Madhusudan Dutta’s Bari )টি যশোর জেলার কেশবপুরে অবস্থিত। মাইকেল মধুসূদন দত্ত ১৮২৪ সালে এই বাড়িতেই জন্ম নেন ।তার শৈশবও এখানেই কাটে । এখানে রয়েছে তার ব্যবহার করা কয়েকটি ভবন, পুকুরঘাট এবং কবির নানা স্মৃতিবিজড়িত জিনিসপত্র যা নিয়ে বর্তমানে একটি জাদুঘর নির্মাণ করা হয়েছে । যশোর শহর থেকে মাইকেল মধুসূদন দত্তের বাড়ির দূরত্ব প্রায় ৪৫ কিলোমিটার।

মাইকেল মধুসূদন ১৮২৪ খ্রিস্টাব্দ ২৪ জানুয়ারি শনিবার কেশবপুর উপজেলার সাগরদাড়ী গ্রামের এই বাড়িতে এক ধনাঢ্য পরিবারে জন্মগ্রহন করেছিলেন । ১৮৩০ সালে এই বাড়ী ছেড়ে কলকাতার খিদিরপুর চলে যান । ১৮৬২ সালে কলকাতায় থাকাকালীন সময়ে তার মায়ের অসুস্থতার খবর পেয়ে স্ত্রী-পুত্র, কন্যাকে নিয়ে নদীপথে আবার আসেন সাগরদাঁড়িতে যখন তিনি সপরিবারে এখানে এসেছিলেন তখন ধর্ম পরিবর্তনের কারনে জ্ঞাতিরা তাঁকে এই বাড়িতে উঠতে দেননি । পরে তিনি কপোতাক্ষ নদের তীরবর্তী এক কাঠবাদাম গাছের তলায় তাঁবু খাটিয়ে ১৪ দিন অবস্থান করেছিলেন । পরে বিফল মনে সেখান থেকেই কলকাতায় চলে আসেন । এর পর কোনোদিন তিনি আর এ বাড়িতে ফিরে আসেন নি ।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here