কাকিনা জমিদার বাড়ি | রংপুর

0
808
Kakina Zamindar Bari

সংক্ষিপ্ত বিবরনঃ

কাকিনা জমিদার বাড়ি( Kakina Zamindar Bari ) বাংলাদেশের রংপুর বিভাগের অন্তর্গত লালমনিরহাট জেলায় অবস্থিত এক ঐতিহাসিক নিদর্শন। যার রয়েছে অনেক ইতিহাস। কাকিনা জমিদার বাড়ির অধিক বিস্তার লাভ করার কারণে এটি কাকিনা রাজাবাড়ি নামেও পরিচিত।

রংপুর বিভাগের লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার কালীগঞ্জ ইউনিয়নের কাকিনা গ্রামে অবস্থিত এই ঐতিহাসিক কাকিনা জমিদার বাড়ি। 

কাকিনা জমিদার বাড়ির জমিদার বংশরা দীর্ঘদিন জমিদারি করেন এবং একএক জমিদার একএক অবদান রেখে গেছেন। যা তাদের ইতিহাসের খাতায় নাম গেঁথে রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো – ১৮৪৯ সালে এই জমিদার বাড়ির জমিদারি পাওয়া শম্ভুচরণ রায়। তিনি একটি সাপ্তাহিক পত্রিকা বের করেন ১৮৬০ সালে, যার নাম দেওয়া হয় ‘রঙ্গপুর প্রকাশ।’ এটিই হলো রংপুর জেলার প্রথম পত্রিকা। তারপর ওনার দত্তক পুত্র মহিমা রঞ্জন রায় জমিদারি পাওয়ার পর ১৯০৮ সালে বগুড়ার ‘উডবার্ণ’ লাইব্রেরী, রংপুর জেলার রেলপথ, রেল স্টেশন ও জাদুঘর প্রতিষ্ঠা করেন। দুটি রেল স্টেশন মহেন্দ্রনগর ও মহিমাগঞ্জ তার নিজের এবং পুত্রের নামে করেন। এছাড়াও রংপুর শহরে ‘কৈলাশ রঞ্জন উচ্চ বিদ্যালয়’ ও ‘মহিমা রঞ্জন স্মৃতি উচ্চ বিদ্যালয়’ (হাই ইংলিশ স্কুল) তার মৃত্যুর পর প্রতিষ্ঠিত হয় ১৯০৯ সালে। 

বর্তমানে জমিদার বাড়িটিতে জমিদার বাড়ির সাক্ষী হিসেবে মূলত হাওয়া খানাই আছে যা ৪ তলা বিশিষ্ট। জমিদারদের শ্যাওলা ভরা গোপন আস্তানা, মিলনায়তন ও বাড়ির দূরের জমিদার বাড়ির ঔষুধখানা আছে। আর মূল বাড়িটি এখন ‘উত্তর বাংলা কলেজ’ হিসেবে ব্যবহৃত হচ্ছে। 

কিভাবে যাবেনঃ

ঢাকা থেকে ঢাকা-লালমনিরহাট জাতীয় মহাসড়ক পথে লালমনিরহাট হয়ে পুনরায় লালমনিরহাট হতে বুড়িমারী (পাটগ্রাম উপজেলা) স্থল বন্দরগামী রাস্তায় মহাসড়ক পথে (লালমনরিহাট হতে প্রায় ২১কিঃমিঃ) কাকিনা বাজার বাসস্ট্যান্ড। বাসস্ট্যান্ড হতে ২০০ গজ পশ্চিমে জমিদার বাড়ির ভগ্নাবশেষ অবস্থিত। লালমনিরহাট থেকে লালমনিরহাট-বুড়িমারি মহাসড়ক পথে প্রায় ২১ কিঃমিঃ দূরে জমিদার বাড়ি অবস্থিত। রংপুর হতে লালমনিরহাট হয়ে বুড়িমারি স্থল বন্দরের সড়কে ৬৬ কি:মি: দূরে জমিদার বাড়ি অবস্থিত। 

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here