ইটাকুমারী জমিদারবাড়ি | রংপুর

0
1131
Itakumari Jomidar Bari

সংক্ষিপ্ত বিবরনঃ

১৭৮৩ সালে রংপুরের  ঐতিহাসিক প্রজা বিদ্রোহ ইটাকুমারী( Itakumari Jomidar Bari ) রাজা শিব চন্দ্রের বাড়ী থেকে সংঘটিত হয়েছিল। কালের স্বাক্ষী রাজা শিব চন্দ্র এই জমিদার বাড়ির প্রতিষ্ঠাতা। ১৭৮৩ সালে বৃটিশ বিরোধী শীব চন্দ্র ও দেবী চৌধুরানী প্রজা বিদ্রোহের নেতৃত্ব দিয়ে  দেবী সিংহের অত্যাচার থেকে রংপুরের কৃষক প্রজাদের রক্ষা করেছিলেন।

ইটাকুমারী জমিদারবাড়ী ছিলো তৎকালীন অবিভক্ত বাংলার দ্বিতীয় নবদ্বীপ। শিক্ষা, সাংস্কৃতিক বাতিঘর হিসেবে ইটাকুমারীর খ্যাতি গোটা ভারতবর্ষে  ছড়িয়ে পড়েছিল। এখানে রাজ শীব চন্দ্রের নামে স্বনামধন্য একটি কলেজ রয়েছে। এছাড়াও জমিদার বাড়ি, মন্দির, বিশালাকার পুকুর ও অন্যান্য প্রত্নতাত্বিক নিদর্শন রয়েছে।

নবদ্বীপ। শিক্ষা, সাংস্কৃতিক বাতিঘর হিসেবে ইটাকুমারীর খ্যাতি গোটা ভারতবর্ষে  ছড়িয়ে পড়েছিল। এখানে রাজ শীব চন্দ্রের নামে স্বনামধন্য একটি কলেজ রয়েছে। এছাড়াও জমিদার বাড়ি, মন্দির, বিশালাকার পুকুর ও অন্যান্য প্রত্নতাত্বিক নিদর্শন রয়েছে।

কিভাবে যাবেনঃ

রংপুর শহরতলী থেকা ৭ কিঃমিঃ দূরে রিক্সা,অটোরিক্সা, প্রাইভেট কার,মাইক্রোবাস সহযোগে যাওয়া যায়।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here