প্রয়াস সেনা পার্ক | রংপুর

0
804
Proyas Shena Park

সংক্ষিপ্ত বিবরনঃ

দিনশেষে পশ্চিম আকাশে ডুবে যাওয়া সূর্যের রক্তিম আভায় সাঁঝ বেলায় নদীর তীরে বসে গায়ে শীতল হাওয়া লাগাতে ভালবাসে প্রতিটি মানুষ। কিন্তু সেই সময়-সুযোগ হয়ে উঠে না সহজে। এজন্য চাই একটু অবসর এবং নদী আর নির্মল পরিবেশ। আর সেই সুযোগই আপনাকে করে দিচ্ছে রংপুরের প্রয়াস সেনা বিনোদন পার্ক( Proyas Shena Park )। নদীর পাড়ের নির্মল পরিবেশে বিনোদনের এক অপূর্ব নিদর্শন এই পার্ক। রংপুর ভ্রমণে গেলে ঘাঘট নদীর পাড়ে মনোরম প্রাকৃতিক পরিবেশ কিছুটা নিরিবিলি সময় কাটাতে ঘুরে আসতে পারেন নান্দনিক সৌন্দর্যের এই পার্ক থেকে।

রংপুর শহরের অদূরে নিসবেতগঞ্জে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত রক্ত গৌরব চত্বরে ঘাঘট নদীর দুপাশে বাংলাদেশ সেনাবাহিনী গড়ে তুলেছে মনোরম এই পার্কটি। প্রায় ১১০০ একর জায়গা নিয়ে ২০১৩ সালে ঘাঘট নদীর দুপাড় ও এর আশেপাশের এলাকাকে কেন্দ্র করে গড়ে তোলা হয়েছে এই পার্ক। পার্কটির সৌন্দর্যময় নীরব পরিবেশ  মনকে ডেকে নিয়ে যায় প্রকৃতির সান্নিধ্যে। নির্জনতা প্রিয় যারা তাদের জন্য অসাধারণ স্থান এটি। নির্জনতার মাঝে হঠাৎ নিমের ডালে এক ঝাঁক কাকের এলোমেলো ডাক আপনাকে চমকে দেবে। ঠিক যেন নৈঃশব্দতার ঘুম ভাঙানো।

পার্কের মূল ফটকে যেতেই চোখে পড়বে ডাইনোসরের প্রতিকৃতি। সেনাসদস্যদের নিখুঁত কারিগরি পরিকল্পনায় বাঁশ ব্যবহার করে সাজানো এ বিনোদন পার্কের মূল গেট পেরিয়ে বেশ কিছু দৃষ্টিনন্দন স্পট দেখতে পাবেন।পার্কের ভেতরের মূল সড়ক সাজানো হয়েছে লোহার গ্রিল দিয়ে, যার ওপরে লতাগুল্ম বেয়ে উঠে তার সৌন্দর্যে যোগ করেছে অনন্য মাত্রা। এখানে ঘাঘট নদীকে দুভাগ করা সুউচ্চ ও সুবিশাল রাস্তা ধরে হেঁটে যেতে চমৎকার লাগে। হাঁটতে হাঁটতে নদীর দুধারে দেখতে পাবেন  প্রাচীন নৌকার সারি, খানিক দূরে কাশবন। অপূর্ব সেইসব দৃশ্যাবলী।

পার্কে কৃত্রিম সমুদ্রসৈকত, নৌকাভ্রমণসহ সব বিনোদন ব্যবস্থার সমন্বয় ঘটানো হয়েছে। সুন্দর সব বসার জায়গা পার্কের পরতে পরতে। মুখোমুখি বসবার জন্য দারুণ ব্যবস্থা থাকায় কপোত-কপোতীদের ব্যাপক উপস্থিতি দেখা যায় এখানে। চমৎকার একটি স্পট এটি।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here