হযরত দাউদ শাহের মাজার

0
99
Hazrat Daud Shah Mazar

সংক্ষিপ্ত বিবরনঃ

বাকলা-চন্দ্রদ্বীপ অঞ্চলে ইসলাম প্রচারের আদিপর্বে যে সকল মহাপুরুষদের আগমন ঘটেছিলো বারো আউলিয়ারা ছিলেন তাদের অন্যতম। তুর্ক-আফগান শাসন আমলে ইসলাম প্রচারের মহৎ কর্মে আত্মউৎসর্গ করা হযরত দাউদ শাহ (রঃ)( Hazrat Daud Shah Mazar ) ঝালকাঠি বন্দর, সুতালরি এবং নলছিটিতে তিনটি মসজিদ প্রতিষ্ঠা করেন বলে জানা যায়। তৎকালীন সময়ে এই মসজিদদ্বয় ইসলাম প্রচারের অন্যতম কেন্দ্র হিসেবে বিশেষ খ্যাতি লাভ করে। বরিশাল শহর থেকে কয়েক কিলোমিটার পশ্চিমে ঝালকাঠির সুগন্ধা নামের গ্রামে তার মাজার অবস্থিত। অত্যন্ত সুদৃশ্য এই মাজার অভ্যন্তরে তার কবর গাত্রে পবিত্র কোরানের বাণী উৎকীর্ণ করা রয়েছে। প্রতি বছর নির্দিষ্ট দিনে বহু ধর্মপ্রান মুসলমান এই মাজার প্রাঙ্গনে উপস্থিত হয়ে তাকে স্মরণ করে থাকে।

কিভাবে যাবেনঃ

ঝালকাঠি জেলার ফায়ার সার্ভিস মোড় থেকে কলেজ মোড় অটোরিক্সা ৫ টাকা। এর পর টেম্পু/বাস/মোটর সাইকেল যোগে নবগ্রাম বাজার ৩০-৪০ টাকা ভাড়া। নবগ্রাম বাজার থেকে পূর্ব দিকে বিনয়কাঠি কলেজের কাছেই সুগন্ধিয়া গ্রাম অবস্থিত। এখনেই হযরত দাউদ শাহের মাজার ।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here