চুনাখোলা মসজিদ | বাগেরহাট

0
422

সংক্ষিপ্ত বিবরনঃ

চুনখোলা মসজিদ( Chunkhola Mosque )বাংলাদেশের বাগেরহাট জেলায় অবস্থিত একটি পুরাকীর্তি। চুনখোলা গ্রামে ১৫ শতকে নির্মিত এই মসজিদটি অবস্থিত। মসজিদটির স্থাপত্যশৈলী খান জাহান আলী নির্মিত অন্যান্য স্থাপত্যশৈলী থেকে ভিন্ন। ৭.৭ বর্গমিটার চৌকোণা দালানের দেয়ালগুলো ২.২৪ মিটার করে পুরু। মসজিদটির পূর্বদিকে ৩টি এবং উত্তর ও দক্ষিণ দিকে একটি করে প্রবেশদ্বার রয়েছে। এতে তিনটি মিহরাব রয়েছে যার মধ্যে কেন্দ্রীয় মিহরাবটি সবচেয়ে বড়। মসজিদে একটি অর্ধগম্বুজ আছে। ইটের দেয়ালসমূহ নষ্ট হয়ে যাওয়ার পরে ১৯৮০ সালে ইউনেস্কোর সহায়তায় সংস্কার করা হয়।

যা যা দেখবেনঃ

খান-জাহান-আলীর মাজার, খাঞ্জেলী দীঘি, রনভিজয়পুর মসজিদ, নয় গম্বুজ মসজিদ, ছয় গম্বুজ মসজিদ, বিবি বেগনী মসজিদ, দশ গম্বুজ মসজিদ, রেজাই খান মসজিদ, অযোধ্যা মঠ/কোদলা মঠ ইত্যাদি দেখে আসতে পারেন।

কিভাবে যাবেনঃ

ঢাকা থেকে বাগেরহাট থেকে চুনাখোলা গ্রাম থেকে চুনাখোলা মসজিদ। ষাট গম্বুজ মসজিদ থেকে প্রায় ১ কিলোমিটার দূরে ধান খেতের ধারে এই মসজিদটি। ঢাকা থেকে বাসে করে বাগেরহাট।বাগেরহাট থেকে বারাকপুর হয়ে ভ্যানে বা হেটে চুনাখোলা মসজিদে যাওয়া যায়। বারাকপুর বাস স্ট্যান্ড থেকে ৪০০ মিটার দূরত্বে মসজিদ দু’টি অবস্থিত। ষাট গম্বুজ থেকে বারাকপুরের দূরত্ব খুব সামান্য। অটো ভাড়া মাত্র ৫ টাকা।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here