দিগম্বরী দীঘি | শরীয়তপুর

0
303
Digambari Dighi

সংক্ষিপ্ত বিবরনঃ

শরীয়তপুর জেলার দর্শনীয় স্থানের মধ্যে অন্যতম মহিষারের এই দীঘিটি( Digambari Dighi )। শত বছরের পুরনো এই দিনটি ঘিরে রয়েছে নানান কল্পকাহিনী। প্রতিদিন অনেক লোক এই দীঘিটি দেখতে আসে। ছয়শ’ বছরের পুরনো শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার মহিষারের দিগম্বরীর সন্যাসীবাড়ি ও দিগম্বরী দীঘিটি বাংলাদেশের হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান ও বিনোদনের কেন্দ্র হিসেবে খ্যাত। দীঘিটি শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার মহিষার গ্রামে অবস্থিত।

মোগল আমলের স্বাধীন ১২ ভূঁইয়ার একজন বিক্রমপুর পরগনার জমিদার রাজা চাঁদ রায় দিগম্বরীর সন্যাসীর অনুরোধে ১০ একর জমির ওপর এই দীঘি খনন করেন। ২৩ একর ৮৫ শতাংশ জমির ওপর রয়েছে দিগম্বরীর পৈতৃক বাড়িসহ মেলা চত্বর, জোড়াপুকুর, মনসা মন্দির, কালী মন্দির চত্বর ও লক্ষ্মীন্দরের ঘরসহ অসংখ্য স্থাপনা। তাই ইতিহাসের অমর সাক্ষী দিগম্বরীর দীঘি ও এর আশপাশের এলাকাকে ঘিরে শরীয়তপুরের মহিষার হতে পারে দেশের অন্যতম পর্যটন এলাকা।

দিগম্বরী সেবা সংসদের সভাপতি জগদীশ মাস্টার জানান, ১৯৮২ সালে অর্ধশতাধিক সেচ যন্ত্রের মাধ্যমে পানি নিষ্কাশন করে ৬০০ বছরের পুরনো দীঘিটি পুনর্খনন করা হয়। খননের সময় বেশ কিছু দুর্লভ মূর্তি ও প্রত্নতাত্তি্বক নিদর্শন পাওয়া যায়। এর মধ্যে রয়েছে ৪২ কেজি ওজনের একটি কষ্টি পাথরের মূর্তি।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।