আড়পাড়া মুন্সী বাড়ি | গোপালগঞ্জ

0
345
Arpara Munshi Bari

সংক্ষিপ্ত বিবরনঃ

আড়পাড়া মুন্সীবাড়ি( Arpara Munshi Bari ) গোপালগঞ্জ জেলার আড়পাড়ায় ‘বিল রুট ক্যানেল’ নামক খালের পাশে অবস্থিত। আড়পাড়া মুন্সীবাড়ি মূলত একটি দোতলা বাড়ি যেটি যত্নের অভাবে (বাড়িটির মালিকও অন্যত্র বাস করছে) বর্তমানে অনেকই জরাজীর্ণ অবস্থায় রয়েছে।
বাড়িটির দরজা জানালা খোয়া যাওয়ার পাশাপাশি এটির গায়ে গাছ গজিয়ে বর্তমানে বাড়িটিকে আবৃত করে ফেলছে। বাড়িটির অভ্যন্তরে কিচিরমিচির আওয়াজ শুনে পাখির উপস্থিতির কথা মনে হলেও প্রকৃতপক্ষে এটি বাদুড়দের সৃষ্ট আওয়াজ। হাজার হাজার বাদুড়ের বাড়িটির ছাদ থেকে ঝুলে থাকা এবং দ্রুতগতিতে ওড়ার সময় এসব বাদুড়ের সৃষ্ট আওয়াজ কিছুটা ভীতিকর হলেও আজকালকার দিনে এমন দৃশ্য চোখে পড়াও দুর্লভ বৈকি।
এই বাড়িটি প্রায় ৫০ বছর থেকে ৬০ বছর পুরাতন যেটি মুন্সী পরিবার নির্মাণ করেছিল। এই পরিবারটি স্থানীয়ভাবে এখনও মর্যাদাসম্পন্ন, বিত্তবান এবং প্রভাবশালি। এই ভবনে মুন্সী পরিবার আর বসবাস না করলেও আশেপাশের কিছু পুরাতন বাসাবাড়িতে এখনও মানুষজন বসবাস করে।

কিভাবে যাবেনঃ

আড়পাড়া গ্রামটি গোপালগঞ্জ শহর থেকে একটু দূরে অবস্থিত। আপনি নিমতলী মোড় (২৩°২’৫.৩৭”উ, ৮৯°৪৮’২৪.১২”পু)  অতিক্রম করে এখানে পৌছাতে পারেন এবং অন্যপথ দিয়ে ফিরতে পারেন।

১। আপনাকে ঢাকা-গোপালগঞ্জ মহাসড়ক অথবা টেকেরহাট-গোপালগঞ্জ মহাসড়কে আড়পাড়ার কাছে বাস থেকে নামতে হবে এবং এ স্থানের জিপিএস অবস্থান হলঃ (২৩° ৩’৩.১৬”উ, ৮৯°৪৯’১.০৪”পু)

২। দুই টাকা খরচায় খাল পাড় হতে হবে। তবে, নৌকার মাঝি একজন প্রতিবন্ধী হতে পারে সেক্ষেত্রে আপনি চাইলে বেশি ভাড়াও দিতে পারেন।

৩। খালের অপর পাড়েই আড়পাড়া মুন্সীবাড়ি অবস্থিত। আড়পাড়া মুন্সীবাড়ির জিপিএস অবস্থান হল (২৩° ৩’৩.১৩”উ, ৮৯°৪৮’৫০.৮১”পু)

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here