জোড় বাংলা মসজিদ | ঝিনাইদহ

0
353

সংক্ষিপ্ত বিবরনঃ

জোড় বাংলা ঢিবি( Jor Bangla Mandir )ঝিনাইদহ জেলা এর কালিগঞ্জ উপজেলার বারোবাজার এ অবস্থিত । এটি জোড়বাংলা মসজিদ নামেও পরিচিত । হিজরি ৮০০ সনে আলাউদ্দিন হুসাইন শাহ এর পুত্র শাহ সুলতান মাহমুদ এই মসজিদটি প্রতিষ্ঠা করেছিলেন । ১৯৯২-৯৩ সালে বাংলাদেশের প্রত্নতত্ব বিভাগের খনন কাজের ফলে এটি আবিস্কৃত হয় । এটি একটি এক গম্বুজ বিশিষ্ট মসজিদ । এই মসজিদের পাশেই রয়েছে কিছু কবর ।

জোড় বাংলা ঢিবি ঝিনাইদহ জেলা এর কালীগঞ্জ উপজেলার বারোবাজার এ অবস্থিত । ঝিনাইদহ জেলা সদর এই স্থানের দূরত্ব ৩০ কি.মি ।

ছোট ছোট পাতলা ইটের গাঁথা এই মসজিদ ১১ ফুট উচুঁ একটি প্লাটফর্মের উপর স্থাপিত । মসজিদটি প্রবেশ পথের ঠিক উত্তর-পূর্ব কোণের দিকে অবস্থিত । এর প্রবেশ পথ হতে দীঘি পর্যন্ত রয়েছে ইট দ্বারা তৈরি এক সিঁড়ি রয়েছে । এটি একটি বর্গাকৃতির এক গম্বুজ বিশিষ্ট মসজিদ । পরে এই মসজিদটি পুনরায় নির্মাণ করা হয় । বর্তমানে এই মসজিদে নিয়মিত নামাজ পড়া হয় । মসজিদের ঠিক পূর্ব পাশে রয়েছে তিনটি খিলান সংযুক্ত প্রবেশপথ । মসজিদটির চার কোণায় রয়েছে আটকোণ বিশিষ্ট মোট চারটি কারুকাজ করা টাওয়ার । মসজিদের পশ্চিম দিকের দেয়ালে রয়েছে অর্ধবৃত্তাকার আকৃতির পোড়ামাটির নক্সা অলংকরণে তিনটি মেহরাব । এটির উপর চুন বালির কাজ লক্ষ্য করা হয় । এটির দুই পাশে ছোট ছোট পিলার রয়েছে । মাঝের কেন্দ্রীয় মেহরাবটিতে ফুল ও লতাপাতা আঁকা ইটের কাজ লক্ষ্য করা যায় । এর স্থাপত্য শিল্পের জন্য সৌন্দর্য এবং কারুকার্যময় এই দৃষ্টিনন্দন মসজিদ মুসলিম সভ্যতা এবং উৎকর্ষতার নিদর্শন হিসাবে ধরা হয় ।

কিভাবে যাবেনঃ

ঝিনাইদহ থেকে বাস অথবা সিএনজি দ্বারা এই মসজিদটিতে যাওয়া যায় ( ঝিনাইদহ জেলা সদর হতে ৩০ কি.মি)

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here