গাঙ্গাটিয়া জমিদার বাড়ি | কিশোরগঞ্জ

0
205
Gangatia Jamidar Bari

সংক্ষিপ্ত বিবরনঃ

গাংগাটিয়া জমিদার বাড়ি( Gangatia Jamidar Bari ) বাংলাদেশের ঢাকা বিভাগের কিশোরগঞ্জ জেলার অন্তর্গত হোসেনপুর উপজেলার এক ঐতিহাসিক জমিদার বাড়ি।

গাংগাটিয়া জমিদার বাড়িটির গোড়াপত্তন হয় ব্রিটিশ শাসনামল শুরুর দিকে। এই জমিদার বাড়ির আছে অনেক ইতিহাস ও ঐতিহ্য। এই জমিদার বাড়ির প্রতিষ্ঠাতা ভোলানাথ চক্রবর্তী। অন্যান্য জমিদার বাড়ির মত এটি ধ্বংসস্তুপে পরিণত না হয়ে এখনো এটি পুরোপুরি টিকে আছে। কেননা এখনো এই জমিদার বাড়ির বংশধর এই বাড়িতে বসবাস করতেছেন। এই জমিদার বাড়ির বর্তমান বংশধর হচ্ছেন মানব বাবু। মানব বাবু, তার স্ত্রী, ও বোনকে নিয়ে এই বাড়িতে বসবাস করতেছেন, তবে তাদের কোনো সন্তানাদি নেই এবং তার পরলোকগত ভাইদেরও। বর্তমানে এই জমিদার বাড়িটি মানব বাবুর বাড়ি নামেই বেশ পরিচিত। তারা জাতে ছিলেন ভ্রাহ্মণ বা পুরোহিত। যা হিন্দু ধর্মের শ্রেষ্ঠ ও মর্যাদাসম্পন্ন একটি জাতি। এই জমিদার বংশধররা ছিলেন উচ্চশিক্ষিত। এই জমিদার বংশের আদি বসবাস ছিল ভারতের কাইন্নকব্জিতে। প্রায় ছয়শত বছর আগে তারা সেখান থেকে হোসেনপুরে এসে বসতি স্থাপন করেন। পরে ব্রিটিশ শাসনামলের শুরু থেকেই তাদের জমিদারিত্ব শুরু হয় এবং দেশ ভাগের পর জমিদারি প্রথা বিলুপ্ত হলে তাদের জমিদারিও শেষ হয়।

কিভাবে যাবেনঃ

১। কিশোরগঞ্জ শহরের বটতলী থেকে ব্যাটারি চালিত বাহনে করে ২০/- টাকা ভাড়ায় প্রায় ২৫ মিনিটে গাংগাটিয়ার কাছে পৌছাতে পারবেন। টেম্পোস্ট্যান্ডের জিপিএস অবস্থান হল (২৪°২৬’২৯.৬৫”উ, ৯০°৪৬’৩৬.৮৬”পু) এবং যে স্থানে ব্যাটারি চালিত বাহন থেকে নামবেন সেখানকার জিপিএস অবস্থান হল (২৪°২৭’১৪.৯৬”উ, ৯০°৪২’৮.৫৮”পু);

২। ব্যাটারি চালিত বাহন থেকে নামার পর আর কোন বাহন পাবেন না। তাই স্থানীয়দের জিজ্ঞেস করে ১০ মিনিট থেকে ১২ মিনিট হাঁটলে আপনি জমিদার বাড়িতে পৌঁছে যাবেন। মানব বাবুর বাড়ি নামে পরিচিত গাংগাটিয়া জমিদারবাড়ির জিপিএস অবস্থান হল (২৪°২৭’৪৫.৬৩”উ, ৯০°৪২’১১.৮২”পু);

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here