গলাকাটা মসজিদ | ঝিনাইদহ

0
132

সংক্ষিপ্ত বিবরনঃ

গলাকাটা দিঘি ঢিবি( golakata mosque ) মসজিদ বাংলাদেশের ঝিনাইদহ জেলার বারোবাজার হতে তাহেরপুর রাস্তাটির পাশে অবস্থিত। গলাকাটা মসজিদ এর পাশেই গলাকাটা দীঘি অবস্থিত। দীঘিটি খান জাহান আলী কর্তৃক নির্মিত এই সমসাময়িক দীঘি বলে অত্যন্ত প্রবল জনশ্রুতি আছে। আর এ দীঘির ঠিক দক্ষিণ পাশেই রয়েছে গলাকাটা মসজিদ।

গলাকাটা দিঘি ঢিবি মসজিদ ঝিনাইদহ জেলা সদর হতে প্রায় ৩০ কি.মি দূরে অবস্থিত।

মোট চারটি ৬ কোণাকৃতি মোটা বড় পিলার এর উপর বর্গাকৃতি প্রধান মসজিদটি স্থাপিত এবং এর প্রতিটি বাহুর দৈর্ঘ্য ২৫ ফুট এবং এর দেয়াল ৫ ফুট এর মত চওড়া। এবং এতে রয়েছে মোট ৩টি প্রবেশদ্বার। মুল মসজিদের পূর্ব দিকে পাকা করা প্রাঙ্গন ছিল। এর ভিতরের পশ্চিমের দিকের দেয়ালে রয়েছে ৩টি মেহরাব। মেহরাবগুলোতে রয়েছে পোড়ামাটির নানা কারুকাজ ,লতাপাতা, চেইন, ফুল, ঘন্টা ইত্যাদির বিভিন্ন রকমের নকশা । আর কালো পাথরের তৈরি প্রায় ৮ ফুট উচ্চতার দুইটি স্তম্ভ আছে , যা ছাদের পিলার হিসেবে কাজ করে । এই স্তম্ভের সামনে ও পিছনের দিকে রয়েছে ৬টি মাঝারি আকারের গম্বুজ । শাহ সুলতান মাহমুদ এর আমলে, ৮০০ হিজরী সনে আরবি ও ফার্সিতে লেখা কিছু পাথর খনন করার সময় এই গুলো এখানে পাওয়া যায় । এই মসজিদের সাথে ধবীচক ও ঝনঝনিয়া মসজিদ, শৈলকুপার শাহী মসজিদ , ঢাকার রামপালে বাবা আদমের মসজিদ এবং বাগেরহাট এর ষাট গম্বুজ মসজিদ এর মিল রয়েছে ।

কিভাবে যাবেনঃ

ঝিনাইদহ থেকে বাস অথবা সিএনজি দ্বারা এই গলাকাটা মসজিদটিতে যাওয়া যায় ( ঝিনাইদহ জেলা সদর হতে ৩০ কি.মি)

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here