শৈলকুপা শাহী মসজিদ | ঝিনাইদহ

0
1061

সংক্ষিপ্ত বিবরনঃ

শৈলকুপার শাহী মসজিদ( Shailkupa Shahi Mosque )ও মাজার কুমার নদের তীরে অবসিহত শৈলকুপা শাহী মসজিদ দক্ষিণবঙ্গে সুলতানী আমলের সহাপত্যকীর্তির একটি উল্লেখযোগ্য নিদর্শন। মসজিদটি দরগাপাড়য় অবসিহত। উত্তর-দক্ষিণে লম্বা এ মসজিদের আয়তন (ভিতরের দিকে) ৩১.৫^২১ ফুট। দেয়ালগুলো প্রায় ৫.৫ ফুট প্রশসত। চার কোণে আছে চারটি মিনার। এগুলো গোলাকার এবং বলয়াকারে স্ফীতরেখা (ব্যান্ড) দ্বারা অলংকৃত। মিনারগুলো মসজিদের অনেক উপরে উঠে গেছে।

মসজিদের পূর্ব দেয়ালে তিনটি এবং উত্তর ও দক্ষিণ দেয়ালে দু’টি করে প্রবেশ পথ আছে। পূর্ব দেয়ালের কেন্দ্রীয় প্রবেশ পথের উভয় পাশে একটি করে সরত মিনার আছে এবং এগুলো কোণের মিনারের চেয়ে কিছু নিচু। মসজিদের কার্ণিশ ঈষৎ বাঁধানো; ভিতরে পশ্চিম দেয়ালে তিনটি মেহরাব। কেন্দ্রীয় মেহরাবটি আকারে বড়। মসজিদের ভিতরে পাঁচ ফুট উঁচু দুটি সতম্ভ আছে। এগুলোর উপরে আছে ইটের তৈরি খিলান। এ দুটো সতম্ভ ও চার পাশের দেয়ালের উপর নির্মিত হয়েছে ছয়টি গম্বুজ। এগুলো আকারে বেশ ছোট। মসজিদটি প্রধানতঃ ইটের তৈরি। এ মসজিদে এত সংস্কার ও সংযোজন হয়েছে যে, এর আদি কাঠামো কি ছিল তা সঠিকভাবে নিরতপণ করা সহজ নয়। কেন্দ্রীয় প্রবেশ পথ ও কোণের মিনারগুলো সম্ভবতঃ পরবর্তীকালের সংযোজন। তবে এটি যে সুলতানী আমলের মসজিদ তা সহজেই বোঝা যায়।

মসজিদের পূর্ব দিকে অনুচ্চ প্রাচীর বেষ্টিত ৪৫^৩০ ফুট আয়তনের একঢি মাজার আছে। সহানীয় লোকদের মতে এটি শাহ্ মোহাম্মদ আরিফ-ই-রব্বানী ওরফে আরব শাহ্র মাজার। এ মাজারের কাছে আরও ছয়জন আউলিয়ার মাজার আছে। মসজিদ বা মাজারে কোন শিলালিপি নেই।

কিভাবে যাবেনঃ

ঝিনাইদহ জেলা সদর হতে সড়ক পথে বাস অথবা সিএনজি যোগে শৈলকুপা শাহী মসজিদে যেতে হয়(ঝিনাইদহ থেকে দুরত্ব ২৮ কি.মি)।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here