জোড় বাংলা মন্দির | পাবনা

0
341
Jor Bangla Mandir

জোড় বাংলা মন্দির সম্পর্কে কিছু তথ্যঃ জোড় বাংলা মন্দির( Jor Bangla Mandir ) পাবনা জেলার রাঘবপুর উপজেলায় অবস্থিত বাংলাদেশের অন্যতম একটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন।

স্থানীয় জনশ্রুতি অনুসারে, জোড় বাংলা মন্দিরটি ১৮ শতকের মাঝামাঝি সময়ে নির্মাণ করা হয়েছিল। এছাড়াও এটাও প্রচলিত যে, মন্দিরটি নির্মাণ করেছিলেন, ব্রজমোহন ক্রোড়ী নামক একজন যিনি মুর্শিদাবাদ নবাবের তহশীলদার ছিলেন। তবে মন্দিরটি আবিষ্কারের সময় কোন শিলালিপি পাওয়া না যাওয়ায় এর সঠিক ইতিহাস সম্পর্কে জানা যায় না।

জোড় বাংলা মন্দিরটি ইন নির্মিত একটি মঞ্চের উপর স্থাপন করা হয়েছে। উপরের পাকা ছাদটি দোচালা প্রকৃতির। মন্দিরটির সামনে তিনটি প্রবেশ পথ রয়েছে যেগুলো ২টি স্তম্ভের সাহায্য নির্মাণ করা হয়েছে। দেয়ালের নকশা ও কারুকার্যের ভিত্তিতে এটি কান্তনগর মন্দির-এর অনুরূপ স্থাপনা। ১৮৯৭ সালে ভূমিকম্পে মন্দিরটির বেশ কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়। বর্তমান বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর এটিকে প্রত্নতাত্ত্বিক স্থান হিসেবে তালিকাভুক্ত করে সংস্কারের সংস্কারের কাজ করেছে।

কিভাবে যাবেনঃ ঢাকা থেকে পাবনাগামী বাসে পাবনা পুরাতন বাসস্টান্ড। পাবনা শহর হতে রিক্সা/অটোরিক্সা/সিএনজি/নিজস্ব পরিবহন যোগে ১৫-২০ মিনিটে যাওয়া যায়।
কোথায় খাবেনঃ পাবনা শহরে অনেক ধরণের হোটেল আছে সেখান থেকে খেয়ে নিতে পারেন।
কোথায় থাকবেনঃ বাস স্ট্যান্ডের কাছেই মানসম্মত হোটেল আছে আপনি থাকতে পারেন ভাড়া ২০০ থেকে ১০০০ টাকা।

ঢাকা থেকে পাবনা দুই রুটে যেতে পারেবন।
একঃ যমুনা সেতু হয়ে দুইঃ মানিকগঞ্জ হয়ে

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।