লকমা রাজবাড়ি | জয়পুরহাট

0
344
Lokma Rajbari

রাজবাড়ি সম্পর্কে কিছু তথ্যঃ ঐতিহাসিক লকমা রাজবাড়ি( Lakma Rajbari ) জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার পশ্চিম কড়িয়া গ্রামে অবস্থিত। লকমা চৌধুরীর পরনাতীসহ উত্তরাধিকারী ও স্থায়ী বাসিন্দার সমন্বয়ে বাড়িটিতে বর্তমানে  ৪২ জন সদস্য সমিতি করে দেখাশুনা করেন ।

লকমা চৌধুরীর পরনাতীর কাছ থেকে জানা যায়, প্রায় ২০০-৩০০ বছর পূর্বে  বাড়িটি নিমার্ণ হয়  এবং বর্তমানে এখানে প্রায় ১৫ বিঘা জমি আছে । এই সকল জমিতে বিভিন্ন শস্য উৎপাদনের পাশাপাশি ফল ও ফুলের বাগান দেখা যায়। স্থানীয় লোকজনের মতে, দালান দুটির একটি ঘোড়াশাল এবং অপরটি হাতীশাল ছিল ।

তার একটু সামনে মাটির একটি ঢিবি রয়েছে, সেখানে  ইউ আকৃতির বহু পুরাতন দ্বিতল ভবনের অবস্থান । ভবনের কিছুটা অংশ মাটির নীচে ডেবে গেছে বলে জনশ্রুতি আছে। লকমা চৌধুরীর বাড়ীর পূর্ব পার্শ্বে কর্মচারীর ঘর ও কবরস্থান রয়েছে। সংস্কারের অভাবে বর্তমানে রাজবাড়ীটি ধ্বংস হতে চলেছে । এখনও প্রতিদিন অনেক লোক স্বচক্ষে রাজবাড়ীঢি দেখার জন্য আসেন। আশা করি আপনিও সময় করে চলে আসবেন

কিভাবে যাবেনঃ ঐতিহাসিক লকমা রাজবাড়ি জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার পশ্চিম কড়িয়া গ্রামে অবস্থিত।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।