ডামতুয়া ঝর্ণা | বান্দরবান

0
334

সংক্ষিপ্ত বিবরনঃ

ডামতুয়া ঝর্ণা( damtua waterfalls bandarban ) বাংলাদেশের বান্দরবান জেলার আলিকদম উপজেলায় অবস্থিত। এই ঝর্ণাটি একাধি নামে পরিচিত। ঝর্ণাটি মুরং এলাকায় অবস্থিত। মুরং ভাষায় ঝর্ণাটি যে ঝিরিতে অবস্থিত তাকে তুক অ বলে। তুক অর্থ ব্যাঙ এবং অ অর্থ ঝিরি। তুক অ অর্থ ব্যাঙ ঝিরি। ডামতুয়া অর্থ খাড়া আকৃতির দেয়াল যা বেয়ে ব্যাঙ বা মাছ উপরেউঠতে পারেনা। ওয়াজ্ঞাপারাগ অর্থ পাহাড় বা উচুঁ স্থান থেকে পানি পড়া। তুক অ ডামতুয়া ওয়াজ্ঞাপারাগ সহ ঝর্ণাটিকে একাধিক নামে ডাকা হয়। এখানে দুই দিক থেকে পানি পড়ার কারনে ঝর্ণা সহ খোলা স্থানটিতে চাঁদের আলোতে অন্য রকম সৌন্দর্যের কারনে স্থানীয় মুরং ভাষায়” লামোনই” ঝর্ণা বলা হয়। লামো অর্থ চাঁদ ও নই অর্থ আলো। লামোনই অর্থ চাঁদের আলো।

কিভাবে যাবেনঃ
ঢাকা থেকে চকরিয়া – আলিকদম – পানবাজার হয়ে ১৭ কি:মি: যেতে হবে। অথবা বান্দরবান থেকে থানচি হয়ে ১৭ কি:মি: যেতে হবে। ১৭ কি:মি: হল আলিকদম ও থানচির অপরূপ সৌন্দর্যের পাহাড়ি রাস্তাটি। ১৭ কি:মি: এর পাশে আদু পাড়ার অবস্থান। আদু পাড়া থেকে পামিয়া মেম্বার পাড়া – তামতই পাড়া – নামসাক পাড়া – কাখই পাড়া হয়ে ঝর্ণায় যেতে হবে। আদু পাড়া থেকে ঝর্ণায় আসা যাওয়া মিলিয়ে ৬ ঘণ্টার মত লাগবে। এর আশে পাশেও কিছু ঝর্ণা আছে তাই দুই রাত থাকার সময় নিয়ে গেলেই ভাল ভাবে দেখে আসতে পারবেন। তবে বর্ষায় গেলে দুই দিক থেকে বেশী পানি পড়া দেখতে পারবেন।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।