সাত গম্বুজ মসজিদ | ঢাকা

0
953
সাত গম্বুজ মসজিদ | ঢাকা

সংক্ষিপ্ত বিবরণঃ

সাত গম্বুজ মসজিদ( Sat Gambuj Mosque Dhaka )ঢাকার মোহাম্মদপুরে অবস্থিত মুঘল আমলে নির্মিত একটি মসজিদ। এই মসজিদটি চারটি মিনারসহ সাতটি গম্বুজের কারনে মসজিদের নাম হয়েছে ‘সাতগম্বুজ মসজিদ’। এটি মোঘল আমলের অন্যতম নিদর্শন। ১৬৮০ সালে মোগল সুবাদার শায়েস্তা খাঁর আমলে তার পুত্র উমিদ খাঁ মসজিদটি নির্মাণ করান। মসজিদটি লালবাগ দুর্গ মসজিদ এবং খাজা আম্বর মসজিদ এর সাথে সাদৃশ্যপূর্ণ।

নানান তথ্যঃ
আয়তাকার মসজিদটির ভেতরদিকের পরিমাপ ১৪.৩৩ মি × ৪.৮৮ মি। কোণের অষ্টভুজী বুরুজগুলির উপর স্থাপিত ফাঁপা গম্বুজ মসজিদটিকে বৈশিষ্ট্যমন্ডিত করে তুলেছে। নামায কক্ষে প্রবেশের জন্য রয়েছে খিলানপথ – তিনটি পূর্ব দেওয়ালে এবং উত্তর ও দক্ষিণ দেওয়ালে একটি করে। পূর্ব দেওয়ালের খিলানপথ বরাবর পশ্চিম দেওয়ালে রয়েছে তিনটি অর্ধ-অষ্টভুজাকার মিহরাব কুলুঙ্গি। কেন্দ্রীয় মিহরাবের পাশে তিনধাপ বিশিষ্ট পাকা মিম্বার রয়েছে। কেন্দ্রীয় মিহরাব ও খিলানপথ এবং উত্তর ও দক্ষিণ দেওয়ালের খিলানপথগুলি সম্মুখভাগে অভিক্ষিপ্ত ফ্রন্টনের মাঝে ন্যস্ত। ফ্রন্টনগুলি পাশে অলঙ্কৃত ছোট মিনার সমৃদ্ধ।
মসজিদ অভ্যন্তর প্রশস্ত দুটি খিলান দ্বারা তিন ভাগে বিভক্ত।

মাঝের ‘বে’ টি বর্গাকার এবং পার্শ্ববর্তী আয়তাকার ‘বে’ দুটি অপেক্ষা বড়। মসজিদের ছাদ অষ্টভুজাকার ড্রামের উপর স্থাপিত সামান্য কন্দাকার তিনটি গম্বুজ দ্বারা আচ্ছাদিত। গম্বুজগুলির মধ্যে মাঝেরটি পার্শ্ববর্তী গম্বুজ দুটি অপেক্ষা বড়। প্রশস্ত দুটি খিলান এবং কেন্দ্রীয় মিহরাব ও খিলানপথের উপর স্থাপিত বদ্ধ খিলান এবং এদের কোণের ত্রিকোণাকার পেন্ডেন্টিভের উপর কেন্দ্রীয় গম্বুজটি স্থাপিত। তবে পাশের আয়তাকার স্থানের উপর গম্বুজ স্থাপনে চাতুর্যময় কৌশল অবলম্বন করা হয়েছে। গম্বুজের বক্রাকার ভিত্তি নির্মাণের জন্য পূর্ব ও পশ্চিম দেওয়ালে অর্ধ-গম্বুজ ভল্ট তৈরি করে প্রথমে আয়তাকার স্থানটিকে বর্গাকারে রূপান্তর করা হয়েছে। এই অর্ধ-গম্বুজ ভল্টগুলির সাথে কোণের সারিবদ্ধ পেন্ডেন্টিভের উপর ছোট গম্বুজগুলির ভার ন্যস্ত করা হয়েছে।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here