কেরু এন্ড কোং | চুয়াডাঙ্গা

0
637
Carew and Co

সংক্ষিপ্ত বিবরনঃ

কেরু এ্যান্ড কোং( Carew and Co ) কোম্পানি বাংলাদেশ লিমিটেড বাংলাদেশের চুয়াডাঙ্গা জেলার অবস্থিত একটি ভারী শিল্প প্রতিষ্ঠান। এটি বাংলাদেশের অন্যতম প্রধান একটি চিনি কল। তবে উপজাত হিসেবে এই কারখানা থেকে মদ্য উৎপাদিত হয়ে থাকে।

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা বিভাগের অধীন চুয়াডাঙ্গা জেলার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী দামুড়হুদা উপজেলার দর্শনায় এই শিল্প কমপ্লেক্সটি অবস্থিত।

১৯৩৮ সালে এই শিল্প প্রতিষ্ঠানটি ব্যক্তিগত উদ্যোক্তাদের অধীনে স্থাপিত হয়। সে সময় এর অধীনে একটি চিনি কারখানা, একটি ডিষ্টিলারী ইউনিট ও একটি ওষুধ কারখানা যাত্রা শুরু করে। স্বাধীনতা লাভের পর, ১৯৭২ সালে বাংলাদেশ সরকার এই প্রতিষ্ঠানটিকে রাষ্ট্রায়াত্ত্ব প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করে।

এই বৃহদায়তন শিল্প-কমপ্লেক্সটি চিনি কারখানা, ডিষ্টিলারি ওয়াটার, বাণিজ্যিক খামার ও জৈব সারকারখানার সমন্বয়ে গঠিত। এর ভুমির পরিমান ৩ হাজার ৫৭২ একর। যার ২ হাজার ৪৫০ একর কৃষিজমি। এসব কৃষিজমিতে আখ চাষ করা হয়।

যা যা দেখবেনঃ

চিনি,চিটাগুড় ও মদ তৈরি দেখতে পারেন, পাশেই স্থল বন্দর ঘুরে আসবেন।

কিভাবে যাবেনঃ

ঢাকা থেকে ট্রেন বা বাসে দর্শনা। দর্শনা হল্ট থেকে খুব কাছেই। পায়ে হেঁটে বা রিক্সায় যেতে পারেন। চুয়াডাঙ্গা বাস টার্মিনাল / একাডেমী মোড় / বড় বাজার থেকে দর্শনার বাস ছাড়ে, ভাড়া ২৫ টাকা। দর্শনা বাস স্ট্যান্ড নেমে ভ্যানে করে কেরু , ভাড়া মাত্র ৫ টাকা। কেরুর গেটে নেমে হেঁটে বা ভ্যানে ভিতরে যেতে পারবেন। তবে ডিস্টিলারি সেকশনে ঢুকতে এমডি’র অনুমতি লাগবে। • দর্শনা হল্ট রেলওয়ে স্টেশন – দর্শনা বাস স্ট্যান্ডের পাশে। হেঁটে গেলে ৫-৭ মিনিট লাগে । • দর্শনা আন্তর্জাতিক রেলওয়ে স্টেশন – দর্শনা বাস স্ট্যান্ড থেকে ১.৫ কিমি দূরে, কেরুর পরে।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here