দুমলং পর্বত | রাঙ্গামাটি

0
1241

সংক্ষিপ্ত বিবরণঃ

দুমলং( dumlong hill ) বাংলাদেশের একটি পর্বতশৃঙ্গ। বেসরকারিভাবে এটিকে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ বলে দাবী করা হয়। এটি বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাঙ্গামাটি জেলার বিলাইছড়ি উপজেলায় অবস্থিত। এ পর্বতের উচ্চতা ৩,৩১৪ ফুট। এটি রাঙ্গামাটি জেলার সর্বোচ্চ পর্বত ও দেশের ১০০০ মিটারের অধিক উচ্চতার ৩ টি পর্বতের মধ্যে একটি।

বাংলাদেশের রাঙ্গামাটি জেলার বিলাইছড়ি উপজেলায় দুমলং পর্বত অবস্থিত। এটি রাংত্লং পর্বতশ্রেণীর অন্তর্ভুক্ত ও রাইংক্ষ্যং হ্রদের পার্শবর্তী প্রাংজং পাড়ার কাছে এর অবস্থান। নেচার অ্যাডভেঞ্চার ক্লাব নামে ঢাকার একটি বেসরকারি ভ্রমণ সংগঠন জারমিন জি.পি.এস. (গোবাল পজিশনিং সিস্টেম) এর সাহায্যে পর্বতটির উচ্চতা পরিমাপ করে ও একে দেশের দ্বিতীয় সর্বোচ্চ পর্বত বলে দাবী করে। তাদের হিসাব অনুসারে পর্বতটির উচ্চতা ৩,৩১৪ ফুট। ২২°০২′০২.১″ উত্তর অক্ষাংশে ও ৯২°৩৫′৩৬.৩″ পূর্ব দ্রাঘিমাংশে দুমলং পর্বতটি অবস্থিত।

কিভাবে যাবেনঃ
বিলাইছড়ি যেতে হলে ঢাকা থেকে সরাসরি কাপ্তাই জেটি। সেখান থেকে বোটে করে বিলাইছড়ি। এই রুটে যেতে সময় অনেক লাগবে। এই ক্ষেত্রে রুমা হয়ে যেতে পারেন। এখানকার মানুষের সাথে রুমা বাজারে যোগাযোগ ভালো। বান্দরবান থেকে রুমা বাজার- বগা লেক হয়ে- পুকুর পাড়া বা প্রাংজং পাড়া। রুমা যেতে সময় লাগবে মাত্র এক দিন। আর এই রুটে এক দিনেই দুমলং পৌঁছে চুড়ায় উঠে নেমে আসতে পারবেন।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here