গঙ্গামাটি রিজার্ভ ফরেস্ট | কুয়াকাটা

0
238

সংক্ষিপ্ত বিবরণঃ

কুয়াকাটার একটি ছোট ম্যানগ্রুভ বন হল গঙ্গামাটি রিজার্ভ ফরেস্ট( ghanghamati deserved forest )। সুন্দরবনের একটি বর্ধিত অংশ এই রিজার্ভ ফরেস্ট বনের প্রাণীদের সাগরের জলোচ্ছ্বাস থেকে রক্ষা করে থাকে। কুয়াকাটায় অবস্থিত হোটেলগুলো থেকে এই রিজার্ভ ফরেস্ট নিকটেই অবস্থিত।

কিভাবে যাবোঃ
ঢাকা থেকে পটুয়াখালীর সড়কপথে দূরত্ব ৩১৯ কিলোমিটার। ঢাকার সায়েদাবাদ এবং গাবতলি বাস টার্মিনাল থেকে পটুয়াখালীর উদ্দেশে বাস ছেড়ে যায়। সড়কপথে পটুয়াখালী যাওয়ার দুটি পথ রয়েছে, আপনি ঢাকা থেকে মাওয়া এবং বরিশাল হয়ে পটুয়াখালী পৌছাতে পারেন আবার ঢাকা থেকে আরিচা এবং বরিশাল হয়ে পটুয়াখালী পৌছাতে পারেন।
পটুয়াখালীতে চলাচলকারী বাসগুলোর মধ্যে আছেঃ
১।সাউদিয়া পরিবহন, সায়েদাবাদ কাউনটার, ফোনঃ ০১৯১৯৬৫৪৮৫৬, ০১৯১৯৫৬৪৮৫৭, সকাল ১০ টা থেকে রাত ১২টা পর্যন্ত প্রতি ঘণ্টায় ঢাকা থেকে ছেড়ে যায়।
২।আবদুল্লাহ পরিবহন, সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৭:৩০ মিনিটের মধ্যে ঢাকা থেকে ছেড়ে যায়,
৩।হানিফ পরিবহন, ফোনঃ ০১৭১৩০৪৯৫৫৯
৪।ঈগল পরিবহন , ভোর ৬ টা থেকে রাত ১১:৪৫ মিনিট পর্যন্ত প্রতি ৪৫ মিনিট পরপর ঢাকা থেকে ছেড়ে যায়,

যা দেখবোঃ
এই রিজার্ভ ফরেস্টে আপনি অনেক রকমের গাছ দেখতে পাবেন যেমনঃ কেওড়াগাছ, গেওয়া গাছ, বাইন গাছ, কাঁকড়া গাছ, গোরান গাছ, হেতাল গাছ, গোলপাতা ইত্যাদি। এছাড়াও হরেক রকমের পাখির পাশাপাশি বিভিন্ন প্রজাতির প্রাণীরও দেখা মিলতে পারে আপনার যেমনঃ বন্য শূকর, হরিণ, বানর ইত্যাদি। পরন্ত বিকেলে অস্তগামী সূর্যের ছায়া যখন শ্বাসমূলে পরে তখন এক অভূতপূর্ব দৃশ্যের সৃষ্টি হয়। এই দৃশ্য দেখার সুযোগ পেলে হাতছাড়া করবেন না। সেইসাথে ছবিও তুলতে পারেন।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here