কেরামতিয়া মসজিদ ও মাজার | রংপুর

0
308
Keramotia Masjid Majar
OLYMPUS DIGITAL CAMERA

সংক্ষিপ্ত বিবরনঃ

রংপুরের জিরোপয়েন্টের কাছারি বাজার এলাকা থেকে মাত্র ১০০ গজ দক্ষিণে মুন্সিপাড়া। এ পাড়ারই এক বিশাল মাঠের পাশে কেরামতিয়া জামে মসজিদ( Keramotia Masjid Majar )। পাশেই শ্যামাসুন্দরী খাল। প্রখ্যাত আলেম হজরত মাওলানা কেরামত আলী জৌনপুরী (রহ.)-এর নামে এ মসজিদ। তিনি ভারতের উত্তর প্রদেশের জৌনপুরে জন্ম নিলেও জ্ঞানের আলো ছড়িয়েছেন রংপুর অঞ্চলে। ১৮৭৩ সালে তিনি মারা যান। মোগল স্থাপত্যরীতির সঙ্গে বঙ্গীয় রীতির মিশেলে নির্মিত এই মসজিদটির তিনটি গম্বুজ, প্রতিটির মধ্যবর্তী স্থানে প্রস্ফুটিত পদ্মফুলের ওপর কলসমেটিক চূড়া।

কিভাবে যাবেনঃ

ঢাকার মহাখালী, কল্যাণপুর, মোহাম্মদপুর এবং গাবতলী থেকে রংপুরগামী বেশ কয়েকটি বিলাস বহুল এসি ও নন এসি বাস রয়েছে। এসব বাসের ভাড়া ৫শ’ টাকা থেকে ১ হাজার টাকার মধ্যে। এছাড়া কমলাপুর রেলস্টেশন থেকে রংপুর এক্সপ্রেস সোমবার ছাড়া প্রতিদিন সকাল ৯টায় রংপুরের উদ্দেশে ছেড়ে আসে। রংপুরে ট্রেন ভাড়া ২শ’ থেকে ৭শ’ টাকা। ঢাকা থেকে রংপুর আসতে সময় লাগবে সাড়ে ৬ থেকে ৭ ঘণ্টা। ট্রেনে লাগবে ৮ থেকে ৯ ঘণ্টা। রংপুর থেকে সরাসরি ভিন্নজগতে যাওয়ার জন্য গাড়ির ব্যবস্থা রয়েছে। এক্ষেত্রে প্রাইভেটকারের ভাড়া ৪শ’ থেকে ৫শ’ টাকা এবং মাইক্রোবাসের ভাড়া ৮শ’ থেকে ১ হাজার টাকা।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।