মিয়াবাড়ি জামে মসজিদ | বরিশাল

0
154
Mia Bari Jame Mosque

সংক্ষিপ্ত বিবরনঃ

নান্দনিক স্থাপত্যশৈলী আর দৃষ্টিনন্দন অবকাঠামোয় গড়া কড়াপুর মিয়াবাড়ি জামে মসজিদ( Mia Bari Jame Mosque ) । বরিশাল সদরের কড়াপুরে অবস্থিত অপূর্ব এই মসজিদটি শুধুমাত্র এর নির্মাণশৈলীর জন্যই যে একটি পর্যটন আকর্ষণে পরিণত হয়েছে তা নয়। মসজিদটির প্রাচীনত্ব এর অন্যতম আকর্ষণ। বরিশাল শহরের পশ্চিমদিকে বরিশাল- কড়াপুর সড়ক সংলগ্ন মিয়াবাড়িতে মসজিদটি অবস্থিত।

দ্বিতল বিশিষ্ট কড়াপুর জামে মসজিদ টি মুঘল আমলে নির্মাণ করা হয়। এটি বৃহত্তর বরিশাল অঞ্চলের ব্রিটিশ আমলের সূচনালগ্নে নির্মিত একটি মসজিদ। মসজিদের প্রতিষ্ঠাতার সাথে ব্রিটিশ বিদ্রোহের ইতিহাস জড়িত রয়েছে। এই মসজিদের প্রতিষ্ঠাতা ছিলেন হায়াত মাহমুদ। তিনি ইংরেজ শাসনের বিরুদ্ধে বিদ্রোহ করার কারণে প্রিন্স অফ ওয়েলস দ্বীপে নির্বাসিত হন এবং তাঁর বুজুর্গ উমেদপুরের জমিদারিও কেড়ে নেয়া হয়। দীর্ঘ ষোল বছর পর দেশে ফিরে তিনি দু’টি দীঘি এবং দোতলা এই মসজিদটি নির্মাণ করেন। পুরাণ ঢাকায় অবস্থিত শায়েস্তা খান নির্মিত কারতলব খান মসজিদের স্থাপত্য রীতির সাথে এই মসজিদের স্থাপত্য রীতির মিল রয়েছে।

১৮ শতকে নির্মিত এই মসজিদটি সংস্কারের ফলে আরো বেশি আকর্ষণীয় এবং দৃষ্টিনন্দন হয়ে উঠেছে। লাল রঙের মাঝে ছাদের কার্নিশ, জানলা এবং মিনারের মধ্যে আঁকা নানা নকশা একে আরো চমৎকার রূপ দিয়েছে। দোতলা এই মসজিদটিতে নিচ তলায় ছয়টি দরজা, দোতলায় তিনটি দরজা, মাঝখানে তিনটি গম্বুজ, ৮টি বড় ও ১২টি ছোট মিনার রয়েছে। দোতলায় উঠার জন্য রয়েছে দৃষ্টিনন্দন সিঁড়ী।

মসজিদের পূর্বদিকে রয়েছে একটি বিশাল পুকুর। বারবার সংস্কার আর মেরামতের ফলে মসজিদটির প্রাচীন বৈশিষ্ট্য অবশিষ্ট না থাকলেও এর নান্দনিকতা এবং গাম্ভীর্য এখনো দীপ্যমান।

কিভাবে যাবেনঃ

হাতেম আলী কলেজ চৌমাথা থেকে প্রায় ৯কিঃমি দুরত্বে এটি অবস্থীত। হাতেম আলী কলেজ চৌমাথা থেকে যে কোন পরিবহনে চড়ে কড়াপুর মিয়াবাড়ী জামে মসজিদ নামার কথা বললেই যাওয়া যাবে।অথবা কাশিপুর থেকেও যাওয়া যায়।

কোথায় থাকবেনঃ

বরিশালে থাকার জন্য বেশকিছু হোটেল রয়েছে। কিছু হোটেলের তথ্য আপনার সুবিধার্থে নিম্নে প্রদান করা হলঃ

হোটেল প্যারাডাইজ টু ইন্টারন্যাশনাল, ফোনঃ +৮৮-০১৭১৭০৭২৬৮৬, +৮৮-০১৭২৪৮৫৩৫৯০
হোটেল গ্র্যান্ড প্লাজা, ফোনঃ +৮৮-০১৭১১৩৫৭৩১৮, +৮৮-০১৯১৭৪৫৮০৮৮
হোটেল এথেনা ইন্টারন্যাশনাল, ফোনঃ +৮৮-০৪৩১-৬৫১০৯, +৮৮-০৪৩১-৬৫২৩৩
হোটেল হক ইন্টারন্যাশনাল, ফোনঃ +৮৮-০১৭১৮৫৮৭৬৯৮

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here