সুপ্তধারা ঝর্ণা | চট্টগ্রাম

0
652

সংক্ষিপ্ত বিবরণঃ

( Suptodhara waterfall )বর্ষাকালে পাহাড়ি ঝর্ণার এক মনোমুগ্ধকর দৃশ্য উপভোগ করতে চাইলে যেতে পারেন চট্টগ্রামের সীতাকুণ্ড ইকো পার্কে। চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার ঐতিহ্যবাহী চন্দ্রনাথ রির্জাভ ফরেস্ট ব্লকের প্রাকৃতিক সৌন্দর্যে সুশোভিত চিরসবুজ বনাঞ্চলের সীতাকুণ্ড ইকোপার্কে সুপ্তধারা নামের এই ঝর্ণাটি অবস্থিত।  পার্কের ভেতরে কিছুদূর গেলেই এই বিশাল ঝর্ণার দেখা মিলবে। সবুজ ঘেরা চারপাশের মাঝখানে এই ঝর্ণার রূপ অন্যরকম। দেশের অন্যান্য প্রান্তের ঝর্ণার তুলনায় এটি কিছুটা হাতের নাগালে।

কিভাবে যাবেনঃ

আপনাকে প্রথমেই কুমিল্লা-চট্রগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত সীতাকুণ্ড ইকো পার্কে পৌছাতে হবে। এই স্থানটি চট্রগ্রাম শহর থেকে ৩৭ কিলোমিটার এবং সীতাকুণ্ড বাজার থেকে ১ কিলোমিটার দূরে অবস্থিত। চট্রগ্রাম থেকে ট্যাক্সি, সিএনজি অটোরিকশা, বাস অথবা ট্রেনে করে এখানে আসতে পারবেন। ট্রেনে আসতে হলে আগে থেকে সময়সূচী জেনে নেওয়াই ভাল। ট্রেনে করে সীতাকুণ্ড থেকে সন্ধ্যা ৭:৩০ মিনিটে ফিরতে পারবেন।
সিএনজি অটোরিকশায় চট্রগ্রাম থেকে সীতাকুণ্ডে আসতে প্রায় ২৭০/- টাকা ভাড়া দিতে হবে। ইকো পার্ক থেকে ফেরার সময় সীতাকুণ্ড বাজারে আপনি প্রচুর সিএনজি অটোরিকশা পাবেন।

বিঃদ্রঃ

যথা সম্ভব কম জামাকাপড় নিন, এবং সম্ভব হলে ওয়াটারপ্রুফ ব্যাগ ব্যবহার করুন। ঝিরিপথে হাঁটার জন্য থ্রি কোয়াটার ব্যবহার করুন, এবং সর্বপরি খেয়াল রাখবেন, আপনার দ্বারা প্রকৃতির যেন কোন ক্ষতি না হয়। বোতল, চিপ্সের প্যাকেট ইত্যাদি ব্যাগে রাখুন, পরে ডাসবিনে ফেলে দিবেন।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here