বালাপুর জমিদার বাড়ি

0
465
Balapur Zamindar House

সংক্ষিপ্ত বিবরনঃ

বালাপুর জমিদার বাড়ি( Balapur Zamindar House ) বাংলাদেশের ঢাকা বিভাগের নরসিংদী জেলার অন্তর্গত নরসিংদী সদর উপজেলার এক ঐতিহাসিক জমিদার বাড়ি।

বালাপুর জমিদার বাড়ির প্রতিষ্ঠাতা জমিদার বাবু নবীনচন্দ্র সাহা। তবে কবে নাগাদ এই জমিদার বাড়িটি প্রতিষ্ঠিত হয় তা জানা যায়নি। প্রায় ৩২০ বিঘা জমির উপর এই জমিদার বাড়িটি নির্মাণ করা হয়। এখানে একটি একতলা ভবন, একটি দোতালা ভবন ও একটি তিনতলা ভবন তৈরি করা হয়েছিল যা এখনো দাঁড়িয়ে আছে। এই জমিদার বাড়ির জমিদাররা ছিলেন সংস্কৃতিমান। সন্ধ্যা নামলেই জমিদার বাড়িতে প্রতিদিন ডাক ঢোলের বাজনা বাজা শুরু হত। বিভিন্ন ধরনের নাটক, পালা গানসহ আরো অনেক ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান হতো। ১৯৪৭ সালে ভারতবর্ষ ভাগ হলে তারা তাদের জমিজমা মন্দিরের নামে উইল করে দিয়ে এই দেশ ছেড়ে ভারতের কলকাতায় চলে যান। 

৩২০ বিঘা জমির উপর একটি একতলা, একটি দুইতলা ও একটি তিনতলা ভবন রয়েছে। তিনতলা ভবনটি একশত এক (১০১) কক্ষ বিশিষ্ট ভবন। ৯২ শতক জমি জুড়ে একটি পুকুর রয়েছে। পুকুরটিতে পুরুষ এবং মহিলাদের জন্য আলাদা আলাদা ঘাট রয়েছে। এছাড়াও জমিদার বাড়িটিতে একটি মন্দির ও দুর্গাপূজার মণ্ডপ রয়েছে।

কিভাবে যাবেনঃ

ঢাকার গুলিস্তান সার্জেন্ট আহাদ পুলিশ বক্সের সামনে নরসিংদীগামী মেঘালয় বাস কাউন্টার আছে। মেঘালয় বাসে করে নরসিংদীর মাধবদী যেতে হবে। মাধবদী বাস স্ট্যান্ড নেমে রিকশায় করে মাধবদী গরুরহাট সিএনজি স্টেশন, তারপর গরুরহাট সিএনজি স্টেশন থেকে বালাপুরের সিএনজিতে উঠে নবীন চন্দ্র উচ্চ বিদ্যালয়ের সামনে নামতে হবে। সেখান থেকে ২-৩ মিনিট হাঁটলেই পেয়ে যাবেন ঐতিহ্যবাহী বালাপুর জমিদার বাড়ি।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here