অঙ্গীকার স্মৃতিসৌধ | চাঁদপুর

0
273
Ongikar Memorial

সংক্ষিপ্ত বিবরনঃ

অঙ্গীকার স্মৃতিসৌধ( Ongikar Memorial )হল চাঁদপুর জেলার একাত্তরের শহীদদের স্মরণে তৈরি করা একটি ভাস্কর্য বা স্মৃতিসৌধ। একাত্তরের মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে ১৯৮৯ সালে তৈরি করা হয় চাঁদপুর জেলার এই অঙ্গীকার স্মৃতিসৌধটি। এই স্মৃতিসৌধটির স্থপতি হচ্ছেন অপরাজেয় বাংলার শিল্পী প্রফেসর সৈয়দ আবদুল্লাহ খালিদ। মূলত তখনকার সময়ের চাঁদপুর জেলা প্রশাসক এস,এম শামছুল আলমের জোর প্রচেষ্টায় এই স্মৃতিসৌধটি নির্মিত হয়। এটি চাঁদপুর জেলার মুক্তিযোদ্ধা সড়কের পাশের লেকে অবস্থিত। স্মৃতিসৌধটি উদ্বোধন করেন সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ।

স্মৃতিসৌধটি নকশা করেন অপরাজেয় বাংলার শিল্পী প্রফেসর সৈয়দ আবদুল্লাহ খালিদ। এটিতে একটি হাত ও অস্ত্রের নকশা করা হয়েছে। স্মৃতিসৌধটি একটি লেকের মাঝখানে নির্মাণ করা হয়। মূল সড়ক থেকে লেকের উপর দিয়ে স্মৃতিসৌধটিতে যেতে সরল রাস্তা রয়েছে।

কিভাবে যাবেনঃ

চাঁদপুর জেলার প্রাণকেন্দ্র শপথ চত্তর মোড় থেকে রিক্সা, অটোরিক্সা, বা নিজস্ব গাড়ি নিয়ে যাওয়া যায়। শপথ চত্তর থেকে এর দূরত্ব মাত্র ০.৫ কিলোমিটার এবং বাস স্ট্যান্ড থেকে ১.৫ কিমি ।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।