বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড) | কুমিল্লা

0
491

সংক্ষিপ্ত বিবরণঃ

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী( Bangladesh Academy of Rural Development ) বা বার্ড, বাংলাদেশের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীনস্থ একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানটি পল্লী উন্নয়নের ক্ষেত্রে প্রশিক্ষণ, গবেষণা ও প্রায়োগিক গবেষণার মাধ্যমে পল্লী অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন তথা পল্লীর দারিদ্র্য বিমোচনে নিরলস সহায়তা করে যাচ্ছে। প্রতিষ্ঠানটি কুমিল্লা শহর থেকে ১০ কিলোমিটার পশ্চিমে কোটবাড়ীতে অবস্থিত।

বার্ড ১৯৫৯ সালের ২৭শে মে তৎকালীন সরকার কর্তৃক প্রবর্তিত বিএইড(VAID) প্রকল্প বাস্তবায়নের সাথে সম্পৃক্ত মাঠ পর্যায়ের কর্মকর্তাদের গ্রামের অবহেলিত জনমানুষের সমস্যাসহ গ্রামের সার্বিক অবস্থা সম্পর্কে ধারণা দেওয়ার লক্ষ্যে পাকিস্তান গ্রাম উন্নয়ন একাডেমী নামে প্রতিষ্ঠিত হয়। সে সময় একাডেমীর প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে নেতৃত্ব দেন প্রখ্যাত পল্লী উন্নয়ন গবেষক, দার্শনিক ও সমাজসেবক ড. আখতার হামিদ খান। পরবর্তীতে বাংলাদেশের স্বাধীনতার পর এ প্রতিষ্ঠানটি বর্তমান নামে নামান্তরিত হয়।

কিভাবে যাবেনঃ

ঢাকা থেকে  বাস বা ট্রেনে  কুমিল্লা যাওয়া যায়। ঢাকার সায়দাবাদ ও কমলাপুর বি আর টি সি বাস কাউন্টার থেকে কুমিল্লার বাস ছাড়ে। ঢাকা থেকে কুমিল্লায় পৌঁছাতে আড়াই থেকে সাড়ে তিন ঘণ্টা সময় লাগে। কুমিল্লা শহর হতে বাস অথবা সিএনজি যোগে বার্ডে পৌঁছুতে পারবেন।

এছাড়া আপনি ঢাকা থেকে বাসে সরাসরি নামতে পারেন ক্যান্টনমেন্ট মেইন গেটের সামনে অথবা কোর্টবাড়ী গেটের সামনে। সেনানিবাসের ভেতর দিয়ে বাসে ২০ টাকা অথবা কোটবাড়ী রোডের মাথা থেকে অটোতে করে পৌঁছাতে পারেন বার্ডে। অটোতে জনপ্রতি ভাড়া নিবে ২০ টাকা।

কোথায় থাকবেনঃ

কুমিল্লাতে থাকার জন্য রয়েছে অসংখ্য হোটেল। এগুলোতে কমখরচে থাকতে পারবেন আপনি। কয়েকটি উল্লেখযোগ্য হোটেল হল -হোটেল কস্তূরী, নূর জাহান হোটেল, হোটেল আল-রফিক,  আমানিয়া রেস্ট হাউস, হোটেল ড্রিমল্যান্ড, হোটেল নূর, হোটেল মিডটাউন ইত্যাদি ।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।