জাতীয় চিড়িয়াখানা | ঢাকা

0
299

সংক্ষিপ্ত বিবরণঃ

বাংলাদেশের জাতীয় চিড়িয়াখানা (ইংরেজি: National Zoo Dhaka ) ঢাকার মিরপুরে স্থাপিত। এটি বাংলাদেশ সরকারের মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ একটি প্রতিষ্ঠান। ১৯৫০ সালে হাইকোর্ট চত্বরে জীবজন্তুর প্রদর্শনশালা হিসেবে প্রতিষ্ঠিত হয় চিড়িয়াখানাটি। পরবর্তীকালে ১৯৭৪ সালে বর্তমান অবস্থানে স্থানান্তরিত হয় এটি। চিড়িয়াখানাটি উদ্বোধন ও সর্বসাধারণের জন্য উন্মুক্ত হয় ১৯৭৪ সালের ২৩ জুন। বছরে প্রায় ৩০ লক্ষ দর্শনার্থী ঢাকা চিড়িয়াখানা পরিদর্শন করে থাকেন। ২০১৫ সালের ৫ ফেব্রুয়ারি নাম পরিবর্তন করে ঢাকা চিড়িয়াখানা থেকে বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা নামকরণ করা হয়।

দর্শনের সময়ঃ
প্রতি বছর প্রায় ৩ মিলিয়ন লোক চিড়িয়াখানা পরিদর্শন করে। বছরে অক্টোবর থেকে মার্চ রবিবার বাদে সপ্তাহের বাকী ছয়দিন সকাল ৮ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত এবং এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত সকাল ৮টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চিড়িয়াখানা খোলা থাকে। সরকারি ছুটির দিনগুলিতেও একই সময় অনুয়ায়ী চিড়িয়াখানা দর্শনার্থীদের জন্য খোলা রাখা হয়। চিড়িয়াখানার মনোরম প্রাকৃতিক দৃশ্য দর্শনার্থী বিশেষ করে শিক্ষার্থী এবং শিশুদের জন্য সব ধরনের বিনোদন সুবিধা দেয়। প্রবশপথেই আছে একটি তথ্যকেন্দ্র, যেখান থেকে দর্শনার্থীরা তাদের প্রয়োজনীয় তথ্য জানতে পারে। বয়স্ক এবং প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ারেরও ব্যবস্থা আছে। এর ভিতর বাগানে একটি জ্যুওলিজক্যাল মিউজিয়াম আছে।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।