নথখোলা স্মৃতিসৌধ | টাঙ্গাইল

0
252

সংক্ষিপ্ত বিবরনঃ

বাংলাদেশের বাসিল উপজেলার কাশিল ইউনিয়নের নথখোলা নদীর তীরে স্থাপিত স্মৃতিসৌধ( Rathkhola Memorial Museum )। উল্লেখ্য বাসাইলের ঝিনাই নদী’র কামুটিয়া গ্রাম সংলগ্ন নদীর এই অংশটি নথখোলা নদী নামে পরিচিত। এই নদীর উপরে নির্মিত সেতুটি নথখোলা সেতু নামে পরিচিত। এই নথখোলা সেতুর কাছেই এই স্মৃতিসৌধটি স্থাপন করা হয়েছে।

১৯৭১ খ্রিষ্টাব্দে পাকবাহিনী বাসাইলে প্রবেশের জন্য নথখোলা খেয়াঘাটে উপস্থিত হলে, এ পারের কামুটিয়ায় ওত পেতে থাকা মুক্তিবাহিনীর সদস্যরা আক্রমণ করে। এই যুদ্ধে মুক্তিবাহিনীর সাথে যুদ্ধে কুলিয়ে উঠতে না পেরে,  ব্যাপক ক্ষয়-ক্ষতি স্বীকার করে পিছু হটতে বাধ্য হয়। বাসাইল প্রবেশের পথে পাক বাহিনীর সাথে এটাই ছিল সর্ব প্রথম যুদ্ধ।  

স্বাধীনতা যুদ্ধে মহান শহিদ ও বীর যোদ্ধাদের স্মৃতির উদ্দেশ্যে ১৯৯৮ খ্রিষ্টাব্দে টাঙ্গাইল জেলা পরিষদ নথখোলায় একটি স্মৃতিসৌধ তৈরির উদ্যোগ গ্রহণ করে। ১৯৯৮ খ্রিষ্টাব্দের ১৬ই নভেম্বর বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম এই স্মৃতিস্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

কিভাবে যাবেনঃ

বাসাইল হতে দুরুত্ব ৫ কি:মি:। বাসাইল থেকে অটোরিক্সায় যাওয়া যায়।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।