শাহ জামাল এর মাজার

0
529

সংক্ষিপ্ত বিবরনঃ

এটি জামালপুর সদর উপজেলার শহরের ব্রহ্মপুত্র নদী তীরে ও  জামালপুর সদর থানার  পাশে ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত। এ অঞ্চলের সাধক পুরুষ হযরত শাহ জামাল-এর (রহঃ)( Shah Jamal Mazar ) সমাধি। এটি সমাধিক্ষেত্র ছাড়াও পুরনো একটি সুন্দর মসজিদ আছে।এখানে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা হয়। । জামালপুর সদরে চাপাতলি ঘাট সংলগ্ন হযরত শাহ জামাল (রহ)- এর মাজার শরিফ।  ১৫৮৬ খ্রি: সম্রাট আকবরের রাজত্বকালে হযরত শাহ জামাল (রহ) ধর্ম প্রচারের জন্য অত্রাঞ্চলে আগমন করেন। এই সুফি দরবেশ সুদূর মধ্যপ্রাচ্যর ইয়েমেন থেকে এসে খরস্রোতা

ব্রহ্মপুত্র নদতীরে আস্তানা স্থাপন করেন। হযরত শাহ জামাল (রহ) একজন পীর কামেল লোক ছিলেন। তার আধ্যাত্মিক জ্ঞান ও অলৌকিক ক্ষমতার কথা দিল্লির মুঘল দরবার পর্যন্ত পৌছে যায়। ঐ সময় বাদশা আকবর হযরত শাহ জামাল (রহঃ) এর খানকার ব্যয়ভার বহন করতে ইচ্ছা পোষণ করে এবঙ সিংহজানির অধীনে কয়েকটি পরগনা পীরপাল দানের সনদ পাঠায়। এই লোভনীয় প্রস্তাব সুফি দরবেশ হযরত শাহ জামাল (রহঃ) অবজ্ঞাভরে প্রত্যাখ্যাণ করেন। পরবর্তীতে তার নামে অত্রাঞ্চলের নামকরণ জামালপুর হয়। এখানে প্রতি বছর ভক্তবৃন্দ সমবেত হয়ে ওরস মাহফিল পালন করেন।  র্তমানে আধুনিক নির্মাণ শৈলীতে আধুনিকীকরণ করা হয়েছে। এখানে প্রতিদিন অসংখ্য ভক্ত জিয়ারত ও বিভিন্ন উদ্দেশ্যে মান্নতে ছিন্নি দিতে আসে।

কিভাবে যাবেনঃ

সাদুল্লাপুর থেকে অটো,রিক্সা বা ভ্যানে যেতে পারবেন।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here