তারেং | খাগড়াছড়ি

0
829

সংক্ষিপ্ত বিবরণঃ

প্রায় ১০০০ফুট উঁচু খাগড়াছড়ির আলুটিলা পাহাড়ের উপর “তারেং”( Tareng khagrachari ) যেখান থেকে আপনি পুরো খাগড়াছড়ি শহরটাকে দেখতে পারেন পাখির চোখে। এ জায়গায় দাঁড়িয়ে দিগন্তে তাকালে মনে হবে যেন আকাশ পাহাড়ের গায়ে মিশে গেছে। উঁচু নিচু ঢেউ তোলা পাহাড় দূর দৃষ্টির সমতলে সর্পিল বয়ে চলা চেঙ্গী নদী নিমেষেই আপনার মন জুড়িয়ে দিবে।

ত্রিপুরা ভাষায় ‘তারেং’ শব্দের অর্থ হচ্ছে ‘উঁচু পাহাড়’। তারেং পর্যটনকেন্দ্রের আশপাশে চোখে পড়বে অসংখ্য জুমখেত। আনারস, কমলা ও সবজির বাগান। জুমখেত আর গভীর অরণ্যে ঘেরা পাহাড়ি গ্রাম অন্য এক জগতে নিয়ে যাবে পর্যটকদের।

অবিরাম ঝিঁ ঝি পোকার ডাক, নানা জাতের পাখির কলরব আর পাতার মর্মরধ্বনি। বিশেষ করে বৃষ্টির দিনে খুব একটা অসাধারণ ভিউ পাওয়া যায় যা হয়তো আপনার মন এবং শরীরকে জুড়িয়ে দেবে এবং এর পাশাপাশি আলুটিলা,বুদ্ধ মন্দির,খাগড়াছড়ি জেলা পরিষদ পার্ক ও আরও কয়েকটি ঘুরার স্পট রয়েছে কাছাকাছি এলাকাতে।

কিভাবে যাবেনঃ
ঢাকা বা চট্টগ্রাম থেকে খাগড়াছড়ি যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে ভালো সার্ভিস দেয় শান্তি পরিবহণ।ঢাকার সায়েদাবাদ থেকে রাত ১০টা থেকে ১১.৩০ পর্যন্ত ৪টি বাস সরাসরি খাগড়াছড়ি আসে।ভাড়া ৫২০ টাকা।আর চট্টগ্রামের অক্সিজেন থেকে যেকোন সময়ই শান্তি পরিবহণের বাস পাওয়া যায়।ভাড়া ১৯০ টাকা।

খাগড়াছড়িতে ঘুরার জন্য চাঁদের গাড়ির চেয়ে ভালো অপশন আর হয় না।চাঁদের গাড়ি প্রতিদিন ৩/৪ হাজার করে নিতে পারে।এসব গাড়িতে ১৩/১৪ জন বসা যায়।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।