নাওডাঙ্গার জমিদার বাড়ি | কুড়িগ্রাম

0
344
Naodanga Jomidar Bari

সংক্ষিপ্ত বিবরনঃ

নাওডাঙ্গা জমিদার বাড়ি ( Naodanga Jomidar Bari ) একটি ঐতিহ্যবাহী প্রাচীন স্থাপনা।কুড়িগ্রাম জেলারফুলবাড়ী উপজেলা থেকে প্রায় ৮ কিলোমিটার দূরে নাওডাঙ্গা জমিদার বাড়ির অবস্থা।অবিভক্ত ভারতবর্ষপ্রতিষ্ঠার আরো আগে নাওডাঙ্গা পরগনার তৎকালীন জমিদার বাহাদুর প্রমদারঞ্জন বক্সী বাড়িটি নির্মাণ করেন।

পরবর্তী জমিদারীর উত্তরসরী বীরেশ্বর প্রসাদ বক্সী নাওডাঙ্গা জমিদার বাড়িতে একটি মাইনর স্কুল এবংপ্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন যা বর্তমানে নাওডাঙ্গা প্রাথমিক বিদ্যালয় এবং নাওডাঙ্গা স্কুল অ্যান্ড কলেজনামে পরিচিত বীরেশ্বর প্রসাদ বক্সী ভগবান শ্রীকৃষ্ণের পুণ্য জন্মতিথিতে প্রতি দোলপূর্ণিমায় নাওডাঙ্গাজমিদার বাড়ির সামনের মাঠে দোল মেলার আয়োজন শুরু করেন যা বর্তমানেও চালু আছে।

কিভাবে যাবেনঃ

রাজধানীর শ্যামলী বা কল্যাণপুর থেকে কয়েকটি পরিবহনের বাস সরাসরি কুড়িগ্রামের উদ্দেশে ছেড়ে যায়। কুড়িগ্রাম থেকে ফুলবাড়ি উপজেলা সদরে এসে সেখান থেকে ৮ কিলোমিটার দূরে জমিদার বাড়িটি দেখতে পাবেন।

কোথায় থাকবেনঃ

কুড়িগ্রামের ঘোষপাড়া এবং কেন্দ্রীয় বাস টার্মিনালের কাছে বিভিন্ন মানের কয়েকটি হোটেল ও রেস্ট হাউজ ইত্যাদি রয়েছে।

কি খাবেনঃ

কুড়িগ্রামের মাছের খ্যাতি রয়েছে সারাদেশে। তাই এখানে এসে বিভিন্ন রকম মাছ খেতে পারেন। এছাড়া খাবারের জন্য সাধারণ মানের রেস্টুরেন্ট রয়েছে।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here