চান্দামারী মসজিদ | কুড়িগ্রাম

0
256
Candamari Mosque

সংক্ষিপ্ত বিবরনঃ

চান্দামারী মন্ডলপাড়া জামে মসজিদ( Candamari Mosque ) কুড়িগ্রাম জেলার রাজারহাট থানার রাজারহাট ইউনিয়নের চান্দামারী গ্রামের মন্ডলপাড়ায় অবস্থিত। উপজেলা সদর থেকে ৪ কিঃমিঃ দক্ষিণ-পশ্চিম দিকে এর অবস্থান।

নির্মাণ শৈলী ও শিল্প বৈশিষ্ট্য অনুযায়ী সুলতানী আমলের শিল্প বৈশিষ্ট্য ও মোগল স্থাপত্যকলার সমন্বয় ঘটেছে।প্রত্নতাত্ত্বিক মতে মোগল আমলের এই মসজিদটির নির্মাণকাল আনুমানিক ১৫৮৪-১৬৮০ খ্রিটাব্দের মধ্যবর্তী সময়ে। এর গায়ের নকশাগুলো মোঘল আমলের স্থাপত্য কৌশল ও শৈলীর অনন্য দৃষ্টান্ত।

এই মসজিদটি দৈর্ঘ্যে ৪০ ফুট এবং প্রস্থে ২০ ফুট। এর নির্মাণকাজে ভিসকাস নামে এক ধরনের আঠালো পদার্থ ব্যবহার করা হয়েছে। মসজিদের সামনের দিকে পাঁচ ফুট উঁচু তিনটি বড় দরজা রয়েছে । ওপরে তিনটি বড় গম্বুজ আছে যার ব্যাসার্ধ প্রায় ৫.৫০ফুট। গম্বুজ গুলোর গায়ে দৃষ্টিনন্দন নকশা করা আছে। চার কোণায় চারটি মাঝারি আকৃতির মিনার ও চারদিকে ঘিরে আছে আরো ষোলটি ছোট গম্বুজ। ভিতরের দিকে তিনটি মেহরাবআছে।মসজিদের গায়ে অনেকগুলো খিলান আছে। এ ছাড়া বায়ু চলাচলের জন্য উত্তর ও দক্ষিণ দিকে একটি করে জানালা আছে। মসজিদটির সামনে একটি বড় আকৃতির পুকুর আছে।

কিভাবে যাবেনঃ

কুড়িগ্রাম বাস স্ট্যান্ড এ নেমে অটো রিক্সা যোগে রাজারহাট উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের কাছে গিয়ে খোঁজ করলে পাওয়া যাবে মসজিদটি

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।