ঋজুক জলপ্রপাত | বান্দরবন

0
857

সংক্ষিপ্ত বিবরণঃ

ঋজুক জলপ্রপাত( rijuk waterfall bandarban ) বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের অন্তর্গত বান্দরবনের রুমা উপজেলায় অবস্থিত একটি প্রাকৃতিক জলপ্রপাত। এই জলপ্রপাতটি বান্দরবন শহর থেকে ৬৬ কিলোমিটার দূরে এবং রুমা উপজেলা থেকে ৭ কিলোমিটার দূরে পান্তলা মৌজায় অবস্থিত। প্রায় ৩০০ ফুট উচ্চতা হতে জলধারা সাংগু নদীতে প্রবাহিত হয়।

কিভাবে যাবেনঃ
দেশের যেকোন জেলা থেকেই বান্দরবানের যোগাযোগ ব্যবস্থা ভাল। ঢাকার কলাবাগান, সায়দাবাদ এবং ফকিরাপুল থেকে শ্যামলী, হানিফ, ইউনিক, এস আলম, ডলফিন ইত্যাদি পরিবহনের বাস বান্দরবানের উদ্দেশ্যে ছেড়ে যায়। এর যেকোন একটি বাসে চড়ে সহজেই বান্দরবানের আসতে পারেন। এসব নন-এসি ও এসি বাসের জনপ্রতি ভাড়া পড়বে ৫৫০ থেকে ১৫০০ টাকার মধ্যে। ঢাকা থেকে বাসে বান্দরবান যেতে সময় লাগে ৮-১০ ঘণ্টা।

এছাড়া মহানগর, তূর্ণা কিংবা চট্টলা এক্সপ্রেস ট্রেনে করে প্রথমে চট্টগ্রামে তারপর সোজা বান্দরবানে চলে যেতে পারেন। চট্টগ্রাম শহরের বদ্দারহাট থেকেও পূবালী ও পূর্বানী পরিবহনের নন-এসি বাস ৩০ মিনিট পরপর বান্দরবানের উদ্দেশ্যে ছেড়ে যায়।

এরপর বান্দরবান থেকে আপনাকে রুমায় আসতে হবে। সাথে বেশি জন থাকলে বান্দরবন থেকে নিজেরা গাড়ি ভাড়া করে সোজা রুমা চলে আসাই সুবিধাজনক।

ঋজুক ঝর্ণায় যেতে রুমাবাজার এলাকার নদীর তীরে নৌকা কিংবা ইঞ্জিনচালিত নৌকা পাওয়া যায়। তবে কেউ যদি পায়ে হেঁটে যেতে চান তবে খুব সকালে উঠে রওনা দিতে হবে। রুমা বাজার থেকে নৌকা ভাড়া পড়বে ৫০০ টাকা।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here