তিন্দু | বান্দরবন

0
1181

সংক্ষিপ্ত বিবরনঃ

বান্দরবানের থানচি ইউনিয়নের মধ্যে পরে তিন্দু( Tindu Bandarban ), রেমাক্রি। পাথুরে নদীর পাশ ঘেষে গেছে এই জায়গাগুলি। বাংলাদেশের অভ্যন্তরে উৎপত্তি এবং বাংলাদেশের জলসীমায় সমাপ্ত যে দুটি নদী রয়েছে সাঙ্গু তার মধ্যে একটি। এখানে সাঙ্গু নদীর তলদেশে পাথর আর পাথর। যেন পাথরের রাজ্য। ছোট আর মাঝারি পাথরের ওপর শ্যাওলার আধিপত্য। এ নদীরই উজানের দিকে একটি এলাকার নাম তিন্দু। তিন্দু মাতৃতান্ত্রিক মারমা ও মুরংদের আবাসস্থল। এখানে প্রায় ৮০০ থেকে ১ হাজার উপজাতি বসবাস করে। তিন্দু থেকে বড় পাথর ঘণ্টাখানেকের পথ। ভয়ংকর খরস্রোতা বাঁক আর সৃষ্টির রহস্যের বড় পাথর, এখানে প্রতিবছর অনেক লোক মারা যায় তাই এই অঞ্চলের অধিবাসীরা এইসব রাজা পাথরের পুজা করে।

কিভাবে যাবেনঃ
ঢাকা থেকে বিভিন্ন পরিবহনের বাস চলে চকরিয়া। চকরিয়া বাসস্ট্যান্ড থেকে আলী কদম-চান্দের গাড়িতে পানবাজার নেমে আলীর সুড়ঙ্গ ঘুরে আবারও চান্দের গাড়ি-বাইকে ডিম পাহাড়ের পাদদেশের পথ ধরে থানচি বাজার, থানা ও বিজিবি ক্যাম্পে রিপোর্ট করে ট্রলারে করে তিন্দু।

খাবেন কী থাকবেন কোথায়ঃ

আদিবাসীদের দোকান-বসত রয়েছে। মাথাপিছু ১৫০ টাকার বিনিময়ে খেতে ও থাকতে পারবেন অর্থাৎ ১৫০+১৫০ =৩০০/-টাকা। স্পোশাল খাবার খেতে চাইলে থানচি হতে নিয়ে আসতে হবে।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here