কেওক্রাডং | বান্দরবন

0
374

সংক্ষিপ্ত বিবরনঃ

কয়েক বছর আগেও সাধারণ জ্ঞানের বইতে ‘বাংলাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ’ কোনটি- এই প্রশ্নের মুখস্ত জবাব একটাই ছিল- কেওক্রাডং( keokradong bandarban )। তবে এখন সবাই জানে, কেওক্রাডং নয়, দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গের নাম তাজিংডং বা বিজয়। সে যাই হোক, তাতে কেওক্রাডংয়ের আবেদন কিন্ত কমেনি একটুও। যোগাযোগব্যবস্থার উন্নতি হওয়ায় দুর্গম এলাকা হলেও কেওক্রাডং এখন পর্যটকদের নাগালের একেবারে বাইরেও নয়। বান্দরবান জেলার রূমা উপজেলা হয়ে বগালেক পাড়ি দিয়ে যেতে হয় এই অপরূপ সৌন্দর্য্যমন্ডিত পর্বতচূড়ায়, যেখানে মেঘের দলের সঙ্গে মিতালী হয় সবুজে ঢাকা পাহাড়ের। হাতে সময় থাকলে আর দেরী কেন, বেরিয়ে পড়ুন কেওক্রাডংয়ের উদ্দেশ্যে!

কিভাবে যাবেনঃ
ঢাকা থেকে সরাসরি বান্দরবানের বাস রয়েছে। রাতের গাড়িতে বান্দরবান গেলে পৌঁছে যাবেন সকাল ৭ টার মাঝেই। সেখান থেকে লোকাল বাসে রুমা বাজার পৌঁছাতে হবে। সকালে লোক কম থাকে। গাড়ি না ভরলে ছাড়ে না। তাই দেরি হয়ে যায়। এই রাস্তায় রিসার্ভ গাড়িও পাবেন। তবে ভাড়া বেশি আসবে। পাহাড়ি পথে ট্র্যাক করার অভ্যাস থাকলে চাইলে রুমা বাজার থেকে জিপিএস ট্রেইল ধরে পৌঁছে যেতে পারবেন কেওক্রাডং এর চূড়ায়।

কোথায় থাকবেনঃ
এখানে থাকার জন্য নানান রকমের হোটেল মোটেল পাওয়া যায়।

কি খাবেনঃ
ডাবের পানি পান করবেন যেখানেই পান। এটা প্রচুর শক্তি যোগাবে শরীরে।
হাটা শুরু করার আগে কলা খাবেন। শক্তি পাবেন।
হাটার সময় কিসমিস, বাদাম বার, খেজুর খাবেন।
কেওক্রাডং যাবার সময় গ্লুকোজ পানি সাথে রাখবেন জনপ্রতি মিনিমাম ১ লিটার।

আপনার কোন প্রশ্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভুলবেন না । আপনার ভ্রমণ পিয়াশি বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।